টাইগারদের কাছে লজ্জার হারে শ্রীলংকার ক্রিকেটের ‘মৃত্যু’হয়েছে

প্রকাশঃ মার্চ ২০, ২০১৭

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-  

ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে শ্রীলংকা। কিন্তু টাইগারদের বিপক্ষে কোন রকম সিরিজ ড্র করেছে রঙ্গনা হেরাথেরা। টাইগারদের কাছে হেরেছে বাজে ভাবে।তাইতো ম্যাচ হেরাথ শেষেই বলেছেন, বাংলাদেশের কাছে এই হার তাঁর ক্যারিয়ারের সবচেয়ে বাজে হারগুলোর একটি।

লংকানদের এমন লজ্জার হারে থেমে নেই গণমাধ্যমগুলো। শ্রীলংকার ইংরেজি পত্রিকা দ্য আইল্যান্ড তো আজ তাদের ওয়েবসাইটে এই হারকে এমন ভাবে প্রকাশ করেছে, ‘গভীর দুঃখের সাথে জানানো যাচ্ছে ওভালে ২০১৭ সালের ১৯ মার্চ  শ্রীলংকার  ক্রিকেটের মৃত্যু হয়েছে। বন্ধু ও সুহৃদরা এই মৃত্যুতে শোকাহত। আর.আই.পি। বিশেষ দ্রষ্টব্য : মৃতদেহ পুড়িয়ে ছাইগুলো বাংলাদেশে পাঠানো হবে।’

এপিটাফটি ১৮৮২ সালে দ্য স্পোর্টিং টাইমসে লেখা রেজিন্যাল্ড ব্রুকসের সেই বিখ্যাত এপিটাফটির হুবহু অনুকরণ। অস্ট্রেলিয়ার কাছে ইংল্যান্ড ৭ রানে টেস্ট হেরে যাওয়ার পর ব্রুকস এটিকে প্রতীকী মৃত্যু হিসেবে দেখেছিলেন। এর পরপরই ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার এই আদি এই দ্বৈরথ ‘অ্যাশেজ’ সিরিজ নামে বিখ্যাত হয়ে যায়।

এটি যতটা না ক্রিকেটের মৃত্যু, তার চেয়ে আসলে বেশি ক্রিকেটীয় অহংবোধের মৃত্যুর প্রতীক। বাংলাদেশের কাছে নিজেদের মাঠে হেরে যাওয়াকে শ্রীলঙ্কার অন্যতম পত্রিকাটি সেভাবেই দেখছে।
পি সারা ওভালে শততম টেস্টে বাংলাদেশের এই ঐতিহাসিক জয় লঙ্কান ক্রিকেটের ‘মৃত্যু’ হয়তো নয়; তবে এটি অবশ্যই বাংলাদেশ ক্রিকেটের এক নতুন অধ্যায়ের সূচনা।

 

Advertisement

কমেন্টস