অবসরের ঘোষণা দিলেন বিরাট কোহলি!

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৭, ২০১৮

বিডিমর্নিং স্পোর্টস ডেস্ক-

বর্তমান প্রজন্মের সেরা ব্যাটসম্যান তিনি— দক্ষিণ আফ্রিকা সফরেই প্রমাণ করে দিয়েছেন। সুনীল মনোহর গাওস্কর থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়, শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছেন প্রত্যেকেই।ভাবছেন কার কথা বলছি।যার কথা বলছি তিনি আর কেউ নন, তিনি হলেন টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন বিরাট  কোহলি।

তবে বিরাট  নিজের সমস্ত ব্যাটিং কীর্তির জন্য কৃতিত্ব দিচ্ছেন স্ত্রী আনুশকা শর্মাকে। বিয়ে করে কয়েকদিনের মধুচন্দ্রিমা সেরেই বাইশ গজে ব্যাট হাতে প্রত্যাবর্তন করতে হয়েছে। আর, আনুশকা প্রথম কয়েকদিন স্বামী বিরাটের সঙ্গে থাকলেও ফিরতে হয়েছে লাইট-ক্যামেরা-অ্যাকশনের জগতে!

অন্যদিকে  বিরাট ব্যস্ত থেকেছেন জাতীয় দলের জার্সিতে খেলতে। রানের পর রান গড়ে বিরাট জাতীয় দলকে দক্ষিণ আফ্রিকার মাটিতে ঐতিহাসিক সিরিজ জিততে সাহায্য করেছেন। ৫-১-এ ‘বিরাট’ ব্যবধানে সিরিজ জেতার মঞ্চেও আলো ছড়িয়েছেন বিরাট।

জয়ের পরে বিরাট অবশ্য সমস্ত কৃতিত্ব এগিয়ে দিচ্ছেন আনুশকাকে। ম্যাচের পর পুরস্কার প্রদান মঞ্চে কোহলি বলে দিয়েছেন, ‘‘যে সমস্ত মানুষেরা মাঠের বাইরে অবদান রাখেন, তাঁদের কৃতিত্ব আরও বেশি। আমাকে সারাক্ষণ মোটিভেট করার জন্য আমার স্ত্রী-র অনেক প্রশংসা প্রাপ্য।’’

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গোটা সিরিজে ৫৫৮ রান করেছেন বিরাট। কোনও দ্বিপাক্ষিক সিরিজে ৫০০-র উপর রান করা ব্যাটসম্যান কেবল তারই।

রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ছেন। নজিরের পর নজির। কোহলিই সর্বকালের সেরা ওয়ান ডে ক্রিকেটার কি না, তা নিয়েও তর্ক শুরু হয়েছে। শচীনের শতরান কিংবা ব্র্যাডম্যানীয় ব্যাপার-স্যাপারও তর্কের বিষয় হিসেবে উঠে আসছে।

কবে থামবেন কোহলি? বিরাটের কথা শুনে অবশ্য বোলাররা এখনই স্বস্তি পাবেন না, ‘‘ এখনও আট-নয় বছর ক্রিকেট খেলব। আর তার পুরো সময়টাই সেরা পারফর্ম করে নিজেকে এগিয়ে নিয়ে যেতে চাই।’’

কমেন্টস