Bootstrap Image Preview
ঢাকা, ১৮ মঙ্গলবার, সেপ্টেম্বার ২০১৮ | ৩ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

বিশ্বের ১০ টি আকর্ষণীয় মসজিদ

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২৯ জুন ২০১৮, ১২:২১ PM আপডেট: ২৯ জুন ২০১৮, ১২:২৫ PM

bdmorning Image Preview


আন্তর্জাতিক ডেস্ক-

যুগে যুগে নান্দনিকতার ছোঁয়া পেয়েছে মুসলমানদের পবিত্র ঘর মসজিদ। এটি মুসলিমদের প্রার্থনার পাশাপাশি সামাজিক মিলনকেন্দ্র হিসেবেও পরিচিত।  বিশ্বজুড়ে ছড়িয়ে আছে বহু দৃষ্টিনন্দন মসজিদ। এর মধ্যে ১০টির বিবরণ তুলে ধরা হলো পাঠকদের কাছে।

১. পুচং পেরদানা মসজিদ, মালয়েশিয়া: মালয়েশিয়ার পুচং শহরে অবস্থিত মসজিদটি মসজিদ আস-সালাম নামেও পরিচিত।দেশটির নান্দনিক স্থাপনাগুলোর মধ্যে এটি অন্যতম।

২. দ্য গ্রেট মস্ক অব শিয়ান, চায়না: মসজিদটি ৭৬২ খ্রিস্টাব্দে টংকার রাজবংশের আমলে নির্মাণ করা হয়েছে। পরে মিং রাজবংশের রাজত্বকালে এটি পুনর্নির্মাণ করা হয়। মসজিদটির দেয়াল ১২ হাজার বর্গমিটারের, যেখানে পবিত্র কোরআনের সব আয়াত লেখা রয়েছে।

৩. লন্ডন কেন্দ্রীয় মসজিদ: লন্ডন শহরে অবস্থিত এই মসজিদটি লন্ডন মুসলিম সেন্টার ও মারিয়াম সেন্টারের সঙ্গে সংযুক্ত। এটি ইউরোপের অন্যতম বৃহত্তম, যেখানে একসঙ্গে সাত হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন।

৪. ক্রিস্টাল মসজিদ, মালয়েশিয়া: ক্রিস্টালের সঙ্গে স্বচ্ছ কাচ ও স্টিল দিয়ে বানানো হয়েছে মসজিদটি। স্বচ্ছতার কারণেই মসজিদটির এমন নামকরণ করা হয়েছে। মালয়েশিয়ার তেরেনগানু এলাকার ‘পোলা ও ওয়ান ম্যান’ দ্বীপে দাঁড়িয়ে আছে মুসলিম স্থাপত্যের অপূর্ব এই নিদর্শন।

৫. কুলশরিফ মসজিদ, রাশিয়া: ষোড়শ শতকে নির্মাণের সময় রাশিয়ার কাজানের কুলশরিফ মসজিদটি ছিল গোটা উইরোপে সবচেয়ে বড়। একটি মিনার ও চারটি গম্বুজবিশিষ্ট মসজিদটি ইসলামী স্থাপত্যের অপূর্ব নিদর্শন হিসেবে বিবেচিত হয়ে আসছে।

৬. মারে মসজিদ, অস্ট্রেলিয়া: অনেকটা ছনের ঘরের মতো দেখতে স্থাপনাটিকে অস্ট্রেলিয়ায় প্রথম মসজিদ হিসেবে ধারণা করা হয়। এটি ১৮৬১ সালের দিকে প্রতিষ্ঠিত হয়।

৭. বুরসা গ্র্যান্ড মস্ক, তুরস্ক: বুরসা মসজিদটি ২০ গম্বুজবিশিষ্ট। এটি স্থাপত্যশৈলীর চমৎকার এক নিদর্শন।

৮. দ্য গ্রেট মস্ক অব কর্ডোভা, স্পেন: রাজা ফার্ডিনান্ড ও রানি ইসাবেলার আমলে মুসলমানরা পরাজিত হওয়ার পর মসজিদটিকে গির্জায় পরিণত করা হয়। এই স্থাপত্যশিল্পটিকে এখনো মসজিদ হিসেবেই গণ্য করে অনেকে।

৯. উমাইয়া মসজিদ, দামেস্ক: সিরিয়ার দামেস্কে অবস্থিত উমাইয়া মসজিদটি গ্রেট মসজিদ হিসেবেও পরিচিত। এটি দামেস্কের প্রাচীন শহরে অবস্থিত, যা বিশ্বের বৃহত্তম ও প্রাচীন মসজিদগুলোর একটি।

১০. জহির মসজিদ, মালয়েশিয়া: মালয়েশিয়ার প্রাচীন মসজিদগুলোর একটি জহির মসজিদ। এটি দেশটির কেদাহ রাজ্যে অবস্থিত।

Bootstrap Image Preview