রোদ-বৃষ্টির কথা মাথায় রেখেই প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ !

প্রকাশঃ জুন ১৩, ২০১৮

সংগৃহীত ছবি

বিডিমর্নিং ডেস্ক-

আগামী শুক্রবার শাওয়ালের চাঁদ দেখা গেলে শনিবার ঈদ। এরইমধ্যে ঈদুল ফিতরের নামাজের জন্য প্রায় প্রস্তুত জাতীয় ঈদগাহ ময়দান। জামাতে নারীদের নামাজ আদায়ের জন্য থাকছে আলাদা বিশেষ ব্যবস্থা।

এবার বর্ষাকালে ঈদ হচ্ছে বলে সেভাবেই সব প্রস্তুতি নেয়া হয়েছে আগেভাগে। বৃষ্টি হলে পানি যাতে ভেতরে না পড়ে সে জন্য শামিয়ানার ওপর বিছানো হয়েছে পানিরোধক ত্রিপল। আর নামাজের স্থানের নিচু জায়গাগুলো বালু ও মাটি দিয়ে সমান করা হচ্ছে।

অপরদেক প্যান্ডেলে ৭০০টি সিলিং ফ্যান লাগানো হচ্ছে।  নামাজ আদায়ের মূল প্যান্ডেলের ভেতরে জায়নামাজ বিছানো হবে চাঁদরাতে।

ঈদের মাঠকে প্রস্তুত করতে কাজ করছে ১২০ জন শ্রমিক। ঈদগাহ মাঠের সীমানা ও আশপাশের গাছে রং করার কাজও শেষ হয়েছে ইতিমধ্যে। এ ছাড়া মাঠের ঘাস কেটে সমান করা হয়েছে।

ঈদ মাঠকে প্রস্তুত করা ঠিকাদারি প্রতিষ্ঠান মিরাজ সরদার অ্যান্ড সন্সের তথ্য মতে, পুরো মাঠ রেইনপ্রুফ (বৃষ্টিরোধক) করা হয়েছে। প্যান্ডেলের ভেতর মুসল্লিদের কোনো সমস্যা হবে না। মাঠে পানি নিষ্কাশনের যথেষ্ট ব্যবস্থা রাখা হয়েছে। দুই প্যান্ডেলের মাঝখানে পানি যাওয়ার নালা তৈরি করা হয়েছে। এ ছাড়া অতিরিক্ত বৃষ্টি হলে ঢাকা ওয়াসা তাৎক্ষণিক পানি নিষ্কাশনের জন্য প্রস্তুত থাকবে এখানে।

জাতীয় ঈদগাহে প্রতিবছরের মতো ঈদের জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদের সদস্য, প্রধান বিচারপতি, বিভিন্ন মুসলিম দেশের কূটনীতিকসহ সাধারণ মানুষ।

কমেন্টস