টাকার বিনিময়ে জিপিএ-৫ পাইয়ে দেওয়ার কেলেঙ্কারি তদন্তে কমিটি

প্রকাশঃ জুন ১২, ২০১৮

ছবি: ঢাকা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক অদ্বৈত কুমার

বিডিমর্নিং ডেস্ক-

এইচএসসি পরীক্ষায় টাকার বিনিময়ে জিপিএ-৫ পাইয়ে দেওয়ার অভিযোগ তদন্তে কমিটি করছে শিক্ষা মন্ত্রণালয়। এর আগে গত রবিবার বোর্ডও একটি তদন্ত কমিটি করে।

ঢাকা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক অদ্বৈত কুমারের জিপিএ-৫ কেলেঙ্কারি পাইয়ে দেয়ার অভিযোগ উঠে। আর কাজের সাথে জড়িত আছে বোর্ডের আরও কিছু কর্মকর্তা। বিষয়টি আমলে নিয়ে তদন্তের সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

গতকাল সোমবার মন্ত্রণালয়ে একটি অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ বলেন, বোর্ড কর্মকর্তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ খতিয়ে দেখতে তিনি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। গতকাল বোর্ডও তদন্ত কমিটি গঠন করেছে। দুইটি কমিটি পৃথক অনুসন্ধান করে প্রতিবেদন দাখিল করবে।

বাজেটে উল্লেখ না থাকলেও নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভূক্ত করা হবে বলে জানিয়ে শিক্ষামন্ত্রী শিক্ষকদের আন্দোলন প্রত্যাহারের আহবান জানান ।

এর আগে একই বার্তা দিয়ে শিক্ষকদের বাড়ি ফেরার আহ্বান জানিয়েছিলেন শিক্ষাসচিব।

উল্লেখ্য, সম্প্রতি বেসরকারি টেলিভিশন মাছরাঙার অনুসন্ধান প্রতিবেদনে দেখানো হয় টাকার বিনিময়ে ফল পরিবর্তনসহ জিপিএ-৫ পাইয়ে দেয়ার সাথে জড়িত আছে কয়েকটি কলেজ ও ঢাকা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক অদ্বৈত কুমার ও বোর্ডের আরও কিছু কর্মকর্তা। এই প্রতিবেদন প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয় অনুসন্ধান নামের ওই প্রতিবেদনটি।এরপরই নড়েচড়ে বসে শিক্ষামন্ত্রণালয়।

কমেন্টস