‘রোহিঙ্গা ক্যাম্পের কিছু ঘর অন্যত্র সরিয়ে নেওয়া হতে পারে’

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৪, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

ঘূর্ণিঝড় ও পাহাড় ধস বিবেচনায় রোহিঙ্গা ক্যাম্পের কিছু ঘর অন্যত্র সরিয়ে নেওয়া হতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

আজ বুধবার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণসামগ্রী বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য উল্লেখ করেছেন।

ত্রাণমন্ত্রী বলেন,এ ঘরগুলো প্রথম দিকে রোহিঙ্গা পরিবারগুলো পাহাড়ের ছড়ায় ও খাড়া ঢালে অপরিকল্পিতভাবে তৈরী করেছিল। বর্তমানে ঝুঁকিপূর্ণ না হলেও ঘূর্ণিঝড় বা অতিবৃষ্টিজনিত কারণে পাহাড় ধস হলে এ ঘরগুলো ঝুঁকিতে পড়তে পারে।’

বিজ্ঞপ্তিতে মায়া বলেন, রোহিঙ্গারা বাংলাদেশে একটি মানবিক ও সামাজিক সমস্যা সৃষ্টি করেছে। এ সমস্যা মোকাবিলায় খাদ্য ও অন্যান্য সহযোগিতা নিয়ে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে।’

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরার ব্যাপারে সময় ক্ষেপণ না করে দ্রুত ফিরিয়ে নিতে মায়ানমারের ওপর চাপ বাড়াতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইন্দোনেশিয়া রোহিঙ্গাদের জন্য দুই হাজার টন চাল পাঠিয়েছে। ত্রাণমন্ত্রী আজ ওই চাল রোহিঙ্গাদের মধ্যে বিতরণ করেন। মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল, রোহিঙ্গা ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম আজাদ, কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী, মন্ত্রণালয়ের রোহিঙ্গা সেলের প্রধান হাবিবুল কবির চৌধুরী, ঘূর্ণিঝড় সংক্রান্ত প্রকল্পের পরিচালক আহমেদুল হক ও ইন্দোনেশিয়া সরকারের প্রতিনিধি এ সময় উপস্থিত ছিলেন।

কমেন্টস