অপরিকল্পিত নগরায়ন, দিন দিন বাড়ছে গ্যাস সংকট

প্রকাশঃ জানুয়ারি ১৩, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক:

রাজধানীতে দিন দিন বাড়ছে গ্যাসের সমস্যা। পাশাপাশি বাড়ছে পুরনো গ্যাসের সংযোগ থেকে দুর্ঘটনার শঙ্কাও । তিতাস বলছে, অপরিকল্পিতভাবে নগরায়ন বিস্তৃতির ফলে দ্রুত ঢেলে সাজানো অনেকটাই অসাধ্য হয়ে পড়েছে। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, নাগরিক সেবা নিশ্চিত না করেই অপরিকল্পিতভাবে যেখানে সেখানে উঁচু ভবন নির্মাণের ফলে এই সমস্যার সৃষ্টি।

কয়েক বছর আগেও যে এলাকায় ছিলও দোতলা তিনতলা ভবন। সেখানে এখন ৮ থেকে ১০ তলা। ভবনগুলোতে পরিবারের সংখ্যা বাড়লেও নাগরিক সুযোগ সুবিধা আছে আগের মতোই। এমন চিত্র গোটা রাজধানীর। বিদ্যুৎ বা স্যুয়ারেজ লাইনের সমস্যা খুব বেশি দৃশ্যমান না হলেও গ্যাসের সমস্যা নিত্যদিনের । শীতের শুরুতে তা হয় আরও প্রকট।

রাজধানীর মগবাজার , মধুবাগ, যাত্রাবাড়ি, কামরাঙ্গির চর, মোহাম্মদপুরের কাটাসুর , আদাবর, পোস্তা, লালবাগ, মিরপুরের বেশ কিছু এলাকায় গ্যাসের সমস্যা দীর্ঘদিনের।

এদিকে তিতাস গ্যাসের পরিচালক প্রকৌশলী এইচ এম আলী আশরাফ বলেন, এলাকাগুলোতে দ্রুত উঁচু ভবন নির্মাণের পরিমাণ এবং জনসংখ্যার ঘনত্ব বেড়ে যাওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হচ্ছে।

এছাড়া পুরনো গ্যাসের সংযোগ থেকে এবং ঝুঁকিপূর্ণ গ্যাস সংযোগের কারণে প্রতিদিনই বাড়ছে দুর্ঘটনার আশংকা। বিশেষজ্ঞরা বলছেন, অপরিকল্পিত নগরায়নের ফলে গ্যাস নিয়ে এই সংকট সৃষ্টি হয়েছে।

জ্বালানী বিশেষজ্ঞ ড. মো. শামসুল আলম বলেন, নাগরিক জীবনকে সুরক্ষা দেয়ার জন্য কোনও পক্ষ থেকেই কোনও কাজ করা হচ্ছে না। আমরা মনে করছি বিল্ডিং তৈরি করতে পারলেই সব কিছু হয়ে যাচ্ছে।

এদিকে একই কারণ দেখিয়ে চলমান এই সংকটের কোন সমাধানের আশ্বাস দিতে পারছে না তিতাস বা সিটি কর্পোরেশন।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল বলেন, ‘জনসংখ্যা বাড়ছে, চাহিদা বাড়ছে। চাহিদা বাড়ছে তবে সাপ্লাই বাড়ছে না। আমাদের চাহিদার সঙ্গে সঙ্গে সাপ্লাইর ব্যবস্থাও করতে হবে।’

কমেন্টস