৫১৭ জনকে করদাতা সম্মাননা প্রদান করল এনবিআর

প্রকাশঃ নভেম্বর ৮, ২০১৭

ফারুক আহমাদ আরিফ ও আবু সুফিয়ান জুয়েল-

জাতীয় রাজস্ব বোর্ড ৫১৭ জনকে করদাতা সম্মাননা প্রদান করেছে। এদের মধ্যে দেশের সকল সিটি করপোরেশন ও জেলা ভিত্তিক সর্বোচ্চ কর প্রদানকারী ২২২ জন, দীর্ঘ সময় যাবত কর প্রদানকারী ১৪৭ জন, মহিলা করদাতাদের মধ্যে ৭৪ জনসহ সর্ব মোট ৫১৭ জনকে এই সম্মাননা প্রদান করা হয়।

দেশের মোট রাজস্বের প্রায় ৮৫ ভাগ এবং কর-রাজস্বের ছিয়ানববই ভাগের যোগান দিয়ে থাকে জাতীয় রাজস্ব বোর্ড (এবিআর)।

আজ বুধবার (৮ নভেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে ‘কর বাহাদুর পরিবার ও সেরা করদাতা সম্মাননা-২০১৭’ প্রদান অনুষ্ঠানে এই তথ্য পাওয়া যায়।

চলতি বছর ‘কর বাহাদুর পরিবার ও সেরা করদাতা সম্মাননা-২০১৭’ অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরিতে ১৪১টি ট্যাক্স কার্ড ও ৫১৭ জনকে করদাতা সম্মাননা প্রদান করা হয়েছে।
এদের মধ্যে দেশের সকল সিটি করপোরেশন ও জেলা ভিত্তিক সর্বোচ্চ কর প্রদানকারী ২২২ জন, দীর্ঘ সময় যাবত কর প্রদানকারী ১৪৭ জন, মহিলা করদাতাদের মধ্যে ৭৪ জনসহ সর্ব মোট ৫১৭ জনকে এই সম্মাননা প্রদান করা হয়েছে।

‘কর বাহাদুর পরিবার ও সেরা করদাতা সম্মাননা-২০১৭’ অনুষ্ঠানে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আরো উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. আব্দুল মান্নান, অর্থমন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় জাতীয় কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক প্রমুখ।

এবিআর সূত্রে জানা যায়, দেশে বর্তমানে নিবন্ধিত করদাতা সংখ্যা ৩১ লাখের মতো।

বাংলাদেশের প্রথম বাজেট ১৯৭২-৭৩ অর্থবছরে আয়কর খাতে সরকারের আহরণ ছিল ১৬ দশমিক ১৭ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে আয়কর খাত থেকে আহরিত হয়েছে ৬৩ হাজার ৭৮১ দশমিক ৭৬ কোটি টাকা। ২০১৭-১৮ আয়করের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৬ হাজার ৮৬৭ কোটি টাকা। তারমধ্যে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ১২ হাজার ৯৭৪ দশমিক ৭৮ কোটি টাকা আহরণ করা হয়েছে।

চলতি বছর ব্যক্তি পর্যায়ে মোট ৭৬ জন করদাতাকে টেক্স কার্ড দেয়া হয়েছে। তাদের মধ্যে সিনিয়র সিটিজেন ৫ জন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ৫ জন, প্রতিবন্ধী ৩ জন, মহিলা করদাতা ৫ জন, তরুণ করদাতা (৪০ বছরের নীচে) ৫ জন, ব্যবসায়ী ৫ জন, বেতনভৌগী ৫ জন, ডাক্তার ৫ জন, সাংবাদিক ৫ জন, আইনজীবী ৫ জন, প্রকৌশলী ৩ জন, স্থপতি ৩ জন, একাউন্ট্যান্ট ৩ জন, নতুন করদাতা ৭ জন, খেলোয়াড় ৩ জন, অভিনেতা/অভিনেত্রী ৩ জন, শিল্পী (গায়ক/গায়িকা) ৩ জন ও অন্যান্য ৩ জন। কোম্পানি পর্যায়ে ৫৫টি এবং অন্যান্য পর্যায়ে ১০ জন করদাতাকে ট্যাক্স কার্ড দেওয়া হয়েছে।

কমেন্টস