মিয়ানমারে বৌদ্ধদের দ্বারা রোহিঙ্গা মুসলমানদের হত্যা বন্ধের দাবি বাংলাদেশী বৌদ্ধদের

প্রকাশঃ সেপ্টেম্বর ১, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

আরাকান রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সরকারের চলমান বর্বর নির্যাতন বন্ধের দাবি জানিয়েছেন কক্সবাজারের বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষ।

এ দাবিতে বৃহষ্পতিবার বিকাল ৫টায় কক্সবাজারের রামু চৌমুহনী স্টেশন চত্বরে বৌদ্ধদের দুটি সম্প্রদায় বড়ুয়া ও রাখাইনরা বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে।

এ কর্মসূচিতে কক্সবাজার-রামুর বড়ুয়া ও রাখাইন সম্প্রদায়ের ধর্মীয় নেতৃবৃন্দসহ শত শত নারী-পুরুষ এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সর্বস্তুরের জনতা অংশ নেয়।

এতে রামু কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপ-সংঘরাজ ভদন্ত সত্যপ্রিয় মহাথের এবং কক্সবাজার-৩ আসনের সরকার দলীয় এমপি সাইমুম সরওয়ার কমল বক্তব্য রাখেন।

ভদন্ত সত্যপ্রিয় মহাথের রোহিঙ্গা মুসলিমদের উপর বর্বরোচিত নির্যাতনের তীব্র নিন্দা জানিয়ে বলেন, শান্তি স্থাপনের মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব। সম্প্রতি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে যে সমস্ত অন্যায়-অত্যাচারের চিত্র ফুটে উঠেছে তা হৃদয়বিদারক ও নিন্দনীয়।

একুশে পদকপ্রাপ্ত এ ধর্মগুরু মিয়ানমার সরকারকে অমানবিক নির্যাতন বন্ধের জন্য দাবি জানান। পাশাপাশি আর্ন্তজাতিক বিশ্বকে এ সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান।

এছাড়া তিনি বাংলাদেশের সব ধর্মের সব মানুষকে ধৈর্যের সঙ্গে সহাবস্থান বজায় রেখে শান্তি রক্ষার আহ্বান জানান।

সংসদ সদস্য কমল বলেন, মিয়ানমার সরকার মুসলিমদের উপর অবর্ণনীয় নির্যাতন চালাচ্ছে। রোহিঙ্গা মুসলমানদের হত্যা, ধর্ষণ, বসত ঘরে অগ্নিসংযোগ বিশ্ববাসীকে হতবাক ও মর্মাহত করছে। মুসলমান কেন, কোন ধর্ম-বর্ণের মানুষের উপর এমন নির্যাতন মেনে নেয়া যায় না।

তিনি অবিলম্বে বর্বরতা বন্ধের আহবান জানিয়ে বলেন, চলমান এ রোহিঙ্গা নির্যাতন ও গণহত্যার দৃষ্টান্তমূলক বিচার আন্তর্জাতিক আদালতে নিশ্চিত করতে হবে।

রামু কেন্দ্রীয় সীমা বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক তরুণ বড়ুয়ার সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য ও বাংলাদেশ স্কুল ফুটবল কমিটির চেয়ারম্যান বিজন বড়ুয়া, রামু কেন্দ্রীয় সীমা বিহারের উপাধ্যক্ষ শীলপ্রিয় ভিক্ষু, রাখাইন জনগোষ্ঠির পক্ষে মং ক্যা হ্লা রাখাইন, কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিশোর বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ ঐক্য কল্যাণ পরিষদ রামুর সহ-সভাপতি অলক বড়ুয়া, রামু উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়ুয়া, যুবলীগ নেতা পলক বড়ুয়া আপ্পু, নবীউল হক আরকান, বাংলাদেশ বৌদ্ধ সমিতি রামুর সভাপতি স্বপন বড়ুয়া, রামু চৌমুহনী বণিক সমবায় সমিতির সহ-সভাপতি রুহুল আমিন, স্বেচ্ছাসেবকলীগ নেতা আজিজুল হক আজিজ, ইউপি সদস্য লিটন বড়ুয়া, বৌদ্ধ নেতা বিমল বড়ুয়া, সন্তোষ বড়ুয়া, ব্যোমকেশ বড়ুয়া, সাধন বড়ুয়া মহাজন, বিপুল বড়ুয়া প্রমুখ।

Advertisement

কমেন্টস