নায়করাজ রাজ্জাকের জীবনের শেষ এক ঘণ্টা যে ভাবে কেটেছে

প্রকাশঃ আগস্ট ২১, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক- 

বাংলাদেশের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার (২১ আগস্ট) সন্ধ্যা ৬টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গুরুতর অবস্থায় তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি ছিলেন।

এর আগে হঠাৎ শরীর অসুস্থবোধ করলে নায়করাজ আব্দুর রাজ্জাককে আজ ২১ আগস্ট সোমবার বিকেল ৫টা ২০ মিনিটে ইউনাইটেড হসপিটালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা জানান, ওই সময় নায়করাজ রাজ্জাকের নাড়ী (পালস্) ও রক্তচাপ (ব্লাড প্রেসার) পাওয়া যাচ্ছিল না। এটিকে একটি কার্ডিয়াক ইমার্জেন্সি বিবেচনা করে চিকিৎসকরা সঙ্গে সঙ্গেই কোড ব্লু ঘোষণা করেন।  তারপর কার্ডিয়ো পালমোনারী রিসাসিটেশন দিয়ে ওনার শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করা ও জ্ঞান ফিরিয়ে আনার জন্য ৪০-৪৫ মিনিট চেষ্টা করা হয়।

এই সময় অন্যান্য চিকিৎসকদের সঙ্গে ইউনাইটেড হসপিটালের চিফ কার্ডিওলজিস্ট ডা. মোমেনুজ্জামান ইমার্জেন্সী বিভাগে নায়করাজ রাজ্জাকের পাশে ছিলেন। কিন্তু চিকিৎসকদের সকল চেষ্টা ব্যর্থ করে তিনি সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

প্রসঙ্গত , নায়করাজ রাজ্জাক গত কয়েক বছর ধরে ইউনাইটেড হসপিটালের চীফ কার্ডিওলজিস্ট ডা. মোমেনুজ্জামান এর তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিলেন। হৃদরোগ ছাড়াও তিনি ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারী ডিজিজ, উচ্চ রক্তচাপ ও উচ্চ মাত্রায় ডায়াবেটিস রোগে দীর্ঘদিন যাবত ভুগছিলেন।

এর আগেও তিনি ইউনাইটেড হসপিটালে ভর্তি ছিলেন এবং আই.সি.ইউতে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস যন্ত্রের সহায়তায় চিকিৎসাধীন ছিলেন।

কমেন্টস