ঢাকায় তিন দিনব্যাপী আন্তর্জাতিক হৃদরোগ বিশেষজ্ঞদের সম্মেলন চলছে

প্রকাশঃ ফেব্রুয়ারি ১০, ২০১৭

বিডি মর্নিং ডেস্ক-

সারাবিশ্বেই মৃত্যুর অন্যতম প্রধান কারণ হৃদরোগ। বাংলাদেশসহ উন্নয়শীল দেশসমূহে এর প্রকোপ বেড়েই চলেছে। তবে আশার কথা যে, হৃদরোগে ভয়াবহ প্রকোপের পাশাপাশি হৃদরোগ চিকিৎসায় বিশ্বব্যাপি সাফল্যও দেখিয়ে চলেছেন চিকিৎসকরা।

উদ্ভাবন হচ্ছে নতুন নতুন প্রযুক্তি। হৃদরোগ চিকিৎসায় প্রযুক্তির মিশেলে ও অভিজ্ঞতার ঝুলি নিয়ে এই মুহুর্তে ঢাকায় অবস্থান করছেন আমেরিকা, যুক্তরাজ্য, জাপান, ফ্রান্স, সিঙ্গাপুর, ভারত, নেপাল থেকে আগত বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞরা। তাঁদের অংশগ্রহনে রেডিশন ব্লু হোটেলে চলছে হৃদরোগ চিকিৎসকদের সপ্তম বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিক্স। তিনব্যাপি এই সম্মেলনের প্রথমদিনে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) বেশ কয়েকটি বৈজ্ঞানিক সেসন অনুষ্ঠিত হয়। এর একটি সেসনে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতাল থেকে ও ইউনাইটেড হাসপাতাল থেকে সরাসরি হৃদরোগের এনজিওগ্রামের লাইভ সার্জারি দেখানো হয়। বিভিন্ন সেসনে বিশ্বব্যাপী ক্লিনিকাল ট্রায়ালের সারসংক্ষেপ, আপডেট, হৃদরোগ চিকিৎসায় নতুন প্রযুক্তি প্রভৃতি নিয়ে আলোচনা হয়। এতে কয়েকশত বাংলাদেশি ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অংশ নেন।

সম্মেলনের ফ্যাকাল্টি হিসেবে অংশ নেন আমেরিকার ডা. গ্যারি এস মিন্জ, জাপানের সিগারু সাইতো, যুক্তরাজ্যের অ্যাঞ্জেলা হোয়ে, ফ্রান্সের মেরি ক্লঁদ মরিস, সিঙ্গাপুরের তান হুই সিম, ভারতের রবিন চক্রবর্তী প্রমূখ।

বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিক্সের চেয়ারম্যান জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক আফজালুর রহমান বলেন, যুক্তরাষ্ট্রভিত্তিক টিসিটি, টিসিটিএপির মতো আন্তর্জাতিক সংগঠনগুলোর সঙ্গে সহযোগীতামূলক সম্পর্ক তৈরি করতে সমর্থ হয়েছে বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিক্স। তিনি বলেন, এই সম্মেলনের অভিজ্ঞতালব্ধ জ্ঞান পৌঁছে দিতে এবং বাংলাদেশে হৃদরোগের চিকিৎসাসেবা দারপ্রান্তে পৌছে দিতে আমরা জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে কর্মশালা করবো।

তিন দিনব্যাপি আন্তর্জাতিক সম্মেলনের বাকী দিনগুলোতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ লাইভ ওয়ার্কশপ ও বৈজ্ঞানিক কর্মশালা অনুষ্ঠিত হবে। সম্মেলন শেষ হবে রবিবার।

 

Advertisement

কমেন্টস