দুই দিনব্যাপী শওকত ওসমানের জন্মশতবর্ষ উৎসব শুরু

প্রকাশঃ জানুয়ারি ২, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে অমর কথাশিল্পী শওকত ওসমানের জন্মশতবর্ষ উদযাপনে আজ রাজধানীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী উৎসব।

সোমবার সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনের সামনে উন্মুক্ত চত্ত্বরে উৎসবের উদ্বোধন করেন লেখক, রবীন্দ্র গবেষক ও প্রবন্ধকার আহমদ রফিক।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে শওকত ওসমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

শওকত ওসমান স্মৃতি পরিষদ এবং বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর যৌথ আয়োজনে এ উৎসব চলবে আগামীকাল পর্যন্ত। অনুষ্ঠানস্থলের বাইরে প্রদর্শিত হচ্ছে শওকত ওসমানের জীবনের নানা পর্বের বিভিন্ন দুর্লভ আলোকচিত্র।

আহমদ রফিকের সভাপতিত্বে শওকত ওসমানের জীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এবং সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনা।

পরে শওকত ওসমান স্মারকগ্রন্থ এবং তাঁর ছবির অ্যালবাম-এর মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

প্রথম দিনের অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্ব বিকেল সাড়ে ৪টায় শুরু হয়। এ পর্বের শুরুতে আবৃত্তি পরিবেশন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

লাকী ইনামের নির্দেশনায় সন্ধ্যায় শওকত ওসমান রচিত ‘ক্রীতদাসের হাসি’ উপন্যাস অবলম্বনে রচিত নাটক ‘ক্রীতদাসের হাসি’ পরিবেশন করে নাগরিক নাট্যাঙ্গণ।

উৎসবের দ্বিতীয় দিন মঙ্গলবার বিকাল ৪টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এ পর্বে আলোচনা করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক এমিরেটাস ড. আনিসুজ্জামান, উদীচী’র সাবেক সভাপতি ও সংস্কৃতি ব্যক্তিত্ব কামাল লোহানী, অর্থনীতিবিদ আবুল বারকাত, শিল্পী হাসেম খান এবং সেলিনা হোসেন। দ্বিতীয় দিন সন্ধ্যায়ও থাকবে সঙ্গীত, আবৃত্তি ও নাটক পরিবেশনা এবং চলচ্চিত্র প্রদর্শনী।

 

Advertisement

কমেন্টস