দেশের লোকজনের প্রবাসের প্রতি আগ্রহটা অনেক বেশি

প্রকাশঃ মে ৩১, ২০১৮

লাকি আক্তার।।

আমাদের মতন এমন জনবহুল একটা দেশে  চাকরির নিশ্চয়তা নেই। তাই আমাদের দেশের লোকজনের প্রবাসের প্রতি আগ্রহটা অনেক বেশিই। প্রবাসী শ্রমিক যারা আছেন, তারা আমাদের দেশের রেমিটেন্সের বড় অংশ নিয়ে আসছেন। সুতরাং রেমিটেন্সের এই বিষয়ের কথা বিবেচনা করে আমাদের দেশের যারা প্রবাসী হচ্ছেন, তাদেরকে যদি যোগ্যতা সম্পন্ন করে পাঠাতে পারতাম তাহলে আমাদের এই রেমিটেন্স ডাবলের চাইতে আরো বেশি হতো।

সুতরাং এটাকে একটা গুরুত্বপূর্ণ ভাগ হিসেবে বিবেচনা করে সরকারি ভাবে এর যথাযথ তত্তাবধান করা দরকার।

টাউট বাটপারের পাল্লায় পড়ে সাধারণ মানুষ সর্বসান্ত হওয়ার যে ঘটনা আছে, তা আর ঘটবেনা। এর জন্য সরকারের সদিচ্ছাটা দরকার। যারা বিদেশে যাচ্ছেন তাদের ঔ দেশ এবং যে স্থানে যাবে, সেই  জায়গা সম্পর্কে ভালোভাবে তাদেরও জানা দরকার। অসাধু চক্রের জন্য প্রচলিত যে আইন আছে, তার ব্যবহার হয়না বল্লে¦ই চলে। বর্তমানে আইন, টাকা ও পেশি শক্তির কবলে পড়ার ফলে সাধারণ মানুষেরা এর সুফল পাচ্ছে না।

অনেক ক্ষেত্রে যারা আইন প্রণয়নকারী  তারাই বিভিন্ন দুর্নীতির সাথে জড়িত থাকে। এজন্য আমার মনে হয়, আইন বাস্তবায়নের জন্য যথাযথ কর্তৃপক্ষ তাদের ভূমিকা রাখলে ভালো হয়, আর যারা রাখবে না বা রাখতে চাইবে না, তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান হলে একটা অবস্থা তৈরি করা সম্ভব।

লেখক, সাবেক সভাপতি, ছাত্র ইউনিয়ন।

কমেন্টস