‘নারীরা প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে পুরুষদের পাশাপাশি অবদান রেখে যাচ্ছেন ‘

প্রকাশঃ জানুয়ারি ১১, ২০১৮

বিডিমর্নিং নারী ডেস্ক-

রাজধানীর জনতা টাওয়ারে সফটওয়্যার টেকনোলজি পার্কে আয়োজিত আলোচনা সভায় তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানান,দেশের তথ্যপ্রযুক্তি খাতে নারীরা উঠে আসছেন। এখন আর কোনো ক্ষেত্রেই নারীরা পিছিয়ে নেই। নারীরা প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে পুরুষদের পাশাপাশি অবদান রেখে যাচ্ছেন

তিনি আরো জানান,নারীদের তথ্যপ্রযুক্তি খাতে আরও এগিয়ে নিতে অনুকূল পরিবেশ সৃষ্টিতে কাজ করবেন সরকার। গতকাল বুধবার (১০,জানুয়ারি) রাজধানীর জনতা টাওয়ারে সফটওয়্যার টেকনোলজি পার্কে আয়োজিত ‘বাংলাদেশে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে মেয়েদের সংখ্যা বৃদ্ধি’ বিষয়ে আলোচনা সভায় তথ্যপ্রযুক্তিমন্ত্রী এ কথা বলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের মরগ্যান স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক সামিনা এম সাইফুদ্দিন। তিনি বলেন, গবেষণায় দেখা গেছে, নারীদের স্বাধীনভাবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা এখানে সীমিত। কিছু ব্যতিক্রম ছাড়া পরিবার থেকে নারীদের প্রযুক্তিগত বিষয়গুলোতে উৎসাহ দেওয়া হয় না। সামাজিক বিভিন্ন বাধা দূর করতে পারলে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে নারীদের সংখ্যা উল্লেখ্যযোগ্য হারে বাড়ানো সম্ভব।

আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী জানান, ‘জনগণের অর্ধেক নারী। তাঁদের অবহেলিত রেখে আমরা বেশি দূর এগিয়ে যেতে পারব না। আমাদের উচিত সবাইকে সমানতালে এগিয়ে যাওয়ার সুযোগ করে দেওয়া। সবাইকে অনুরোধ করব, যাঁর যাঁর জায়গা থেকে নারীদের আস্থা বাড়াতে অনুকূল পরিবেশ তৈরিতে কাজ করবেন।

ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, ‘আমি এখনো নতুন। আগে সবকিছু বুঝে নেই, পরে এ বিষয়ে বিস্তারিত জানাতে পারব। আমি এখনো শিখছি।’

কমেন্টস