পুরুষদের বেপরোয়া আচরণে ‘মহিলা বাসে’ও জায়গা হচ্ছে না নারীদের!

প্রকাশঃ আগস্ট ২৩, ২০১৭

মেরিনা মিতু।।

সিটিং সার্ভিস নিয়ে নানা গঞ্জনার পর এবার নতুন এক বাঁক নিয়েছে রাজধানীর যাতায়াত ব্যবস্থার অন্যতম মাধ্যম বাস সার্ভিস। নারীদের জন্য নির্দিষ্ট বাসগুলোতেও জোরপূর্বক উঠে যাচ্ছেন পুরুষ যাত্রীরা। এতে করে বিপাকে পড়ে যাচ্ছে ঘরমুখী নারী যাত্রীরা।

আজ বুধবার বিকেল ৩টার দিকে রাজধানীর মিরপুর রোডের শেওড়াপাড়াতে দেখা মেলে এমন চিত্রের। মহিলা কন্টাক্টারের বাঁধা উপেক্ষা করে রীতিমতো ঠেলাঠেলি আর বাকবিতণ্ডা করে মহিলা বাসে যাত্রী হিসেবে আসন গেঁড়ে বসে কতিপয় পুরুষেরা।

সাধারণত পাবলিক বাসে নারীদের নানা সমস্যার সম্মুক্ষীণ হতে হয়, রয়েছে হাজারো দৃষ্টান্ত। বিআরটি এ নির্ধারিত পাবলিক বাসে নারীদের নির্দিষ্ট কিছু আসন থাকলেও তা নিয়ে রয়েছে নানা জল্পনা-কল্পনা।

সাধারণত বাসে নারী আসন খালি না থাকলে কন্টাক্টাররা নারীদের উঠাতে চান না, সেক্ষেত্রে মহিলা বাসে সবাই নারী থাকায় দাঁড়িয়ে হলেও তারা স্বাচ্ছন্দে ঘরে ফেরে। তুলনামূলকভাবে কম হলেও, মহিলা বাস যেনো নারীদের কাছে একটি নিরাপদ জায়গা। সেখানেও তারা পুরোপুরি নিরাপদ নয়, প্রায়ই আতঙ্কের মধ্যে পড়তে হয় তাদের।

এ ব্যাপারে বাসটির কন্টাক্টার লীনা বেগম বিডিমর্নিং-কে জানায়, এরকম দুর্ভোগে তাকে প্রায় প্রায়ই পড়তে হয়, বৃষ্টি হলে এই সমস্যা আরো বেড়ে যায়, তার বাঁধা স্বত্বেও পুরুষরা তাকে ঠেলেই উঠে যায় বাসের মধ্যে।

ক্ষোভ প্রকাশ করে বাসটির একজন নারী যাত্রী পারভিন বিডিমর্নিং-কে বলেন, ‘এমনিতেও পাবলিক বাসগুলোতে আমরা পুরুষদের সাথে ঠেলাঠেলি করে পেরে উঠি না, তার মধ্যে কিছু কিছু বাস কন্টাক্টার আগেই কারফিউ জারি করে দেন যেনো সিট না থাকলে নারীরা না উঠে, সেখানে মহিলা বাসেও যদি পুরুষরা পাল্লা দিয়ে আসন দখল করে রাখেন সেখানে আমাদের ঘরে ফেরার কোনো মাধ্যমই নেই, এর কোনো ব্যবস্থা নেয়া হোক’।

Advertisement

কমেন্টস