যুক্তরাষ্ট্রে ২০৪০ সালে মধ্যে ইহুদিদের পিছনে ফেলে দ্বিতীয় স্থানে থাকবে ইসলাম

প্রকাশঃ জানুয়ারি ১২, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

২০৪০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে মুসলমানরা দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় গ্রুপ হবে বলে জানিয়েছে পিউ রিসার্চ সেন্টারের একটি গবেষণা।মুসলমানদের সংখ্যা ইহুদি জনগোষ্ঠীর চেয়ে দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় গ্রুপ হতে পারে বলে ওই গবেষণায় বলা হয়েছে।

২০০৭, ২০১১ এবং ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের আদমশুমারি থেকে প্রাপ্ত বার্ষিক তথ্যাদি নিয়ে গবেষণা করে বিশ্লেষণ করে পিউ এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, মুসলিম জনগোষ্ঠী দ্রুত গতিতে বেড়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রে। ২০১৭ সালে আনুমানিক ৩.৪৫ মিলিয়নের থেকে ২০৫০ সালে আনুমানিক ৮.১ মিলিয়নে পৈাঁছাতে পারে বলে জানায় সিএনএন।

পিউ বিশ্লেষণের মতে, বর্ধমান মুসলিম জনসংখ্যার হার বর্তমান দ্বিগুণ। বলা হয় যে, মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলমানদের তিন চতুর্থাংশ অভিবাসী বা অভিবাসীদের সন্তান মুসলমান হওয়ায় এই বৃদ্ধি ঘটছে।

বিবিসি, পিইভের জ্যেষ্ঠ গবেষক বাশির মোহাম্মদের উদ্ধৃতি দিয়ে বলেছে যে, গত দশকে পাকিস্তান, ইরান, ভারত ও আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি সংখ্যক মুসলমান অভিবাসি গিয়েছে। তবে, খ্রিস্টানদের সংখ্যা যুক্তরাষ্ট্রে যদিও জনসংখ্যা হ্রাসের শতাংশ হিসেবে স্বল্প।

গবেষণায় বলা হয়েছে জনসংখ্যা বৃদ্ধি পেয়ে খ্রিস্টান ২০৪০ সালে গিয়ে দাঁড়াবে ২৬ কোটি ১৯ লাখ ৬০ হাজারে। আর মুসলমান দাঁড়াবে ৮১ লাখে। আর কোনো ধর্মীও পরিচয় দেয় না ১০ কোটি ৮ লাখ ৬০ হাজারে। সেই হিসেবে মুসলমান দ্বিতীয় স্থানে থাকবে। আর সার্বীকভাবে তাদের সংখ্যা হবে ২.১%।

কমেন্টস