থাকুন বন্ধুসুলভ পরিবেশে; থাকুন দীর্ঘায়ু।

প্রকাশঃ ডিসেম্বর ২৮, ২০১৭

বিডিমর্নিং ডেস্কঃ

শেষ বয়সে যারা পরিবারের সাথে ঘনিষ্ঠ থাকেন এবং বন্ধুসুলভ পরিবেশে থাকেন তাদের দীর্ঘায়ু হওয়ার সম্ভাবনা খুব বেশি।

ওয়াশিংটনে আমেরিকান সোসিওলজিক্যাল অ্যাসোসিয়েশনের এক গবেষণার নেতৃত্বদানকারী জেমস ইভেনিউক বলেন, “গবেষণায় আমরা দেখতে পেয়েছি যাদের সম্পর্কে বেশি সংখ্যক পরিবারসদস্য থাকে এবং বৃদ্ধ বয়সে যারা পরিবারের কাছাকাছি থাকেন তারা দীর্ঘায়ু হন।”

আমেরিকান সোসিওলজিক্যাল অ্যাসোসিয়েশনের ১১১তম বার্ষিক বৈঠকে এই গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়। গবেষণায় দেখা গেছে, বয়স্কদের যারা বিবাহবহির্ভূত পারিবারিক সদস্যদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করেছেন আগামী ৫ বছরের মধ্যেই তাদের মৃত্যু ঝুঁকি ৬%। আর যারা পারিবারিক সদস্যদের সঙ্গে খুব একটা ঘনিষ্ঠ সম্পর্ক না থাকার কথা বলেছেন, তাদের মৃত্যু ঝুঁকি রয়েছে ১৪%। এই গবেষণায় আরো দেখা যায়, যাদের নেটওয়ার্কে এমনকি ঘনিষ্ঠতা ছাড়াই পারিবারিক সদস্যের সংখ্যা বেশি তাদের অকাল মৃত্যুর ঝুঁকি কম।

গবেষণায় আরও প্রমাণিত হয়েছে, আবেগগত বন্ধন ছাড়া সাধারণ সামাজিক সম্পর্কের মাধ্যমেও দীর্ঘায়ু হওয়ার মতো উপকারিতা লাভ করা যায়। ইভেনিউক বলেন, তিনি এটা জেনে আশ্চর্যান্বিত হয়েছেন, পারিবারিক সদস্যদের সঙ্গে ঘনিষ্ঠতা এবং বেশি সংখ্যক আত্মীয়-স্বজনকে আস্থাভাজন হিসেবে পেলে মৃত্যুর ঝুঁকি কমে আসে। ইভেনিউক জানান, তাদের গবেষণা থেকেই দীর্ঘায়ু হওয়ার ক্ষেত্রে পারিবারিক সম্পর্কের গুরুত্ব অনুধাবন করা যায়।

কমেন্টস