দেশে দুই লাখ মানুষ ডাউন সিনড্রোমে ভুগছে

প্রকাশঃ মার্চ ২১, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

বিশ্বে প্রতি ৮শ শিশুর মধ্যে একজন ‘ডাউন সিনড্রোম’ শিশু জন্মগ্রহণ করে থাকে। সে হিসেবে বাংলাদেশে ২ লাখ লোক ডাউন সিনড্রোমে আক্রান্ত। এসব ব্যক্তিরা সমাজে অবহেলিত। অথচ ডাউন সিনড্রোম কোন রোগ নয়, বরং এটি শরীরের একটি জেনেটিক পার্থক্য (ভিন্নতার মাত্রা) এবং ক্রোমজমের একটি বিশেষ অবস্থা।

ডাউন সিনড্রোম ব্যক্তির দেহ কোষে একটি অতিরিক্ত ক্রোমোজম থাকে, যাকে ঞৎরংড়সু ২১ বলে। অন্যদের তুলনায় এঁরা দেরিতে বসে ও কথা বলে, হামাগুড়ি দেয় ও হাঁটে। সব মিলিয়ে শিশুর স্বাভাবিক বিকাশে সমস্যা দেখা দেয়। অথচ সঠিক যত্ন, পুষ্টিকর খাবার, স্পিচ ও ল্যাংগুয়েজ এবং ফিজিক্যাল থেরাপির মাধ্যমে ডাউন সিনড্রোম শিশু স্বাভাবিক শিশুরা পড়ালেখা করে স্বনির্ভর হতে পারে।

তাই জাতীয় পর্যায়ে ডাউন সিনড্রোম শিশু ও ব্যক্তিদের সামাজিক মর্যাদা, গ্রহনযোগ্যতা, অধিকার প্রতিষ্ঠা, শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং সমাজের সর্বস্তরের মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি জরুরী।

১২তম বিশ্ব ডাউন সিনড্রোম দিবস উপলক্ষ্যে মঙ্গলবার (২১ মার্চ ২০১৭) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহাম্মদ চৌধুরী অডিটরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগ, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ, আমদা বাংলাদেশ, ডাউন সিনড্রোম প্যারেন্টস সার্পোট গ্র“প বাংলাদেশ, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে ডাউন সিনড্রোম শিশু ও অভিভাবকদের নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা ও বাডি সাইক্লিংয়ের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচী শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. হাকিম আরিফের সভাপতিত্বে শোভাযাত্রায় ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্বদ্যিালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আ.আ.ম.স আরেফিন সিদ্দিক।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম, এ, আজিজ, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহাম্মেদ, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান সরদার এ. রাজ্জাক, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালের চেয়ারম্যান অধ্যাপক সরদার এ. নাঈম, ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক জোনায়েদ শফিক, সিইও ডা. সামিউল হাসান, মুক্তিযোদ্ধা আরপিসিটি চেয়ারম্যান ফরিদ আহাম্মেদ ভূইয়া, সুইড বাংলাদেশ ধানমন্ডি শাখার সাধারন সম্পাদক মো: মাহাবুবুল মনির প্রমূখ।

অনুষ্ঠানে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো ‘বিশ্ব ডাউন সিনড্রোম দিবস অ্যাওয়ার্ড’ অর্জন করায় ডাউন সিনড্রোম সোসাইটির চেয়ারম্যান সরদার এ. রাজ্জাককে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের পক্ষে বিশেষ সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানে ‘ডাউন সিনড্রোম ভয়েস’ নামে একটি নিয়মিত ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করা হয়। একাডেমিক সেশন এবং পুরস্কার বিতরনের মধ্য দিয়ে কর্মসূচী শেষ হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. আ.আ.ম.স আরেফিন সিদ্দিক বলেন, ডাউন সিনড্রোম ব্যাক্তিরা সমাজেরই অংশ। তাদেরকে মূলধারার জনগোষ্টির সঙ্গে সম্পৃক্ত করতে হবে।

কমেন্টস