হৃদরোগের ৭ লক্ষণে নয় অবহেলা

প্রকাশঃ জুলাই ২০, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক-
হৃদরোগের কয়েকটি লক্ষণ আমরা সবাই জানি। কিন্তু সাধারণ সে লক্ষণগুলোর বাইরেও কিছু লক্ষণ রয়েছে, যা অনেকেরই নজর এড়িয়ে যায়। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি লক্ষণ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

১. অতিরিক্ত ঘাম আপনি যদি হঠাৎ করে ঘামা শুরু করেন তাহলে সতর্ক হয়ে যান। বিনা কারণে ঘাম হওয়া মোটেই স্বাভাবিক বিষয় নয়। বিশেষজ্ঞরা বলছেন, হৃদরোগের কারণে হঠাৎ করে ঘাম শুরু হতে পারে। বিশেষ করে হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ ঘেমে যাওয়া। হৃৎপিণ্ড অতিরিক্ত কাজ করা শুরু করলে ঘাম হতে পারে।

এছাড়া ডায়াবেটিস মেলিটাস জটিলতায় যদি রক্তের শর্করার মাত্রা কমে যায় কিংবা থাইরয়েডের মাত্রা বেড়ে যায় তাহলে এ সমস্যা হতে পারে। এছাড়া রক্তচাপ হঠাৎ কমে গেলেও অতিরিক্ত ঘাম হতে পারে।

২. বদহজম ও বমি অনেকেরই জানা নেই যে, হজমে গণ্ডগোলের কারণ হতে পারে হৃদরোগ। এছাড়া হঠাৎ করে বমি হওয়াও হৃদরোগের লক্ষণ হতে পারে। খাবারে গণ্ডগোলের কারণে বদহজম ও বমি হওয়া স্বাভাবিক। এক্ষেত্রে যদি ফুড পয়জনিংয়ের কারণে বদহজম ও বমি না হয় তাহলে হৃদরোগের বিষয়টি অনুসন্ধান করতে হবে।

৩. রুচি না হওয়া খাবারে রুচি না হওয়া হৃদরোগের লক্ষণ হতে পারে। এর অবশ্য আরও বহু কারণ রয়েছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, হৃদরোগের কারণে খাবারের রুচি নষ্ট হওয়াও অস্বাভাবিক নয়। এ লক্ষণ দেখা দিলে তাই হেলাফেলা করবেন না।

৪. চোয়াল ব্যথা হৃদরোগ হলে সাধারণত বুকে ব্যথা হয়ে থাকে। কিন্তু সবার ক্ষেত্রে তা নাও হতে পারে। চোয়লে যদি হঠাৎ ব্যথা শুরু হয় তাহলেও হৃদরোগের বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না। কারণ হৃৎপিণ্ডের মাংসপেশিগুলো যদি পর্যাপ্ত অক্সিজেন না পায় তাহলে অন্যান্য অঙ্গের পাশাপাশি চোয়ালেও ব্যথা হতে পারে।

৫. হঠাৎ চেতনা লোপ পাওয়া হঠাৎ করে চেতনা লোপ পাওয়া হৃদরোগের লক্ষণ। হৃৎপিণ্ড যদি প্রয়োজনের তুলনায় জোরে কিংবা আস্তে চলতে থাকে তাহলে রক্তচাপেও পরিবর্তন হয়। এ অবস্থায় নানা প্রভাবের পাশাপাশি চেতনাও লোপ পেতে পারে। তাই এ ধরনের পরিস্থিতিতে হৃদরোগের বিষয়টি মাথায় রাখতে হবে।

৬. যৌনতায় পরিবর্তন হৃদরোগের কারণে যৌনতায় প্রভাব পড়তে পারে। হৃদরোগের কারণে পুরুষের বীর্য স্খলনে সমস্যা হতে পারে। হৃদরোগের কারণে দেহের রক্তচলাচল কমে গেলে এমনটা হওয়ার আশঙ্কা থাকে।

৭. ঘুমের সমস্যা ঘুমের সমস্যার সঙ্গে হৃদরোগের সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে স্লিপ অ্যাপনিয়া নামে একটি বিশেষ সমস্যা থাকলে সতর্ক হতে হবে। ঘুমের সমস্যা প্রায়ই উচ্চ রক্তচাপ ও হৃদরোগের লক্ষণ হিসেবে প্রকাশিত হয়।

Advertisement

কমেন্টস