ওজন না কমালে চাকরি যাবে পুলিশের!

প্রকাশঃ জুলাই ১১, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

বাহিনীর সদস্যদের  ওজন কমাতে বলেছেন ভারতের কর্নাটক স্টেট রিজার্ভ পুলিশের (কেএসআরপি) প্রধান কর্মকর্তা। তা না হলে বরখাস্তের হুমকি দিয়েছেন তিনি।

কেএসআরপিতে স্থুল কর্মীর সংখ্যা উদ্বেগজনক হারে বাড়তে থাকায় এ সিদ্ধান্ত নিয়েছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমকে তিনি এ কথা জানান।

তিনি বলেন, গত ১৮ মাসে তার বাহিনীর শতাধিক কর্মকর্তা অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে অসুস্থতাজনিত রোগে ভুগে মারা গেছেন।

কর্মকর্তাদের জীবনযাপন ও খাদ্যাভাসে পরিবর্তন আনতে সাহায্যের প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

কেএসআরপিতে প্রায় ১৪ হাজার সদস্য আছে। মূলত বড় ধরনের নিরাপত্তা আয়োজনে এবং দাঙ্গা বা সহিংস আন্দোলন নিয়ন্ত্রণে কেএসআরপি’র ডাক পড়ে।

কেএসআরপি প্রধান কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তার উপর‍ স্থুল সদস্যদের খুঁজে বের করে ওজন কমানোর জন্য তাদের শরীরচর্চার রুটিন তৈরিতে সাহায্য করতে বলেছেন।

ভাস্কর রাও বিবিসি’কে বলেন, “ছয় মাস আগে থেকে আমরা তাদের রক্তে সুগারের পরিমাণ এবং স্বাস্থ্যগত অন্যান্য পরীক্ষা করা শুরু করেছি। তাদের জন্য সর্বশেষ নির্দেশ হচ্ছে, যারা এখনো নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হননি তাদের বরখাস্ত বা চাকরিচ্যুত করা হবে।

‘গত ১৮ মাসে আমাদের ১৫৩ কর্মকর্তার মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২৪ জন সড়ক দুর্ঘটনায় মারা গেছেন, ৯ জন আত্মহত্যা করেছেন। বাকিরা হৃদরোগ বা ডায়াবেটিসের মত রোগে ভুগে মৃত্যুবরণ করেছেন। এটি যেকোনো বাহিনীর জন্য সবচেয়ে বড় সতর্কঘণ্টা।”

কমেন্টস