শবে কদরে ছোট বড় সব দোষ-ত্রুটি থেকে মুক্তি লাভের দোয়া

প্রকাশঃ জুন ১২, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

১৪৩৯ হিজরির ২৬ রমজান আজ। সন্ধ্যা থেকেই মুসলিম উম্মাহ পবিত্র লাইলাতুল কদর পেতে মরিয়া হয়ে ওঠবে। যদিও নিশ্চিত নয়, আজ লাইলাতুল কদর হবে কি-না। তথাপিও মুমিন মুসলমানের হৃদয়ের আকুতি, তারা শবে কদর পাবে আজ। রহমত বরকত মাগফেরাত ও নাজাত লাভ করবে।

জাহান্নামের আগুন থেকে মুক্তি লাভ করবে তারা। রাতভর নামাজ, কুরআন তেলাওয়াত, দান-সাদকা, জিকির-আজকার, তাসবিহ-তাহলিলসহ যাবতীয় ইবাদত বন্দেগিতে অতিবাহিত করবে রাত। বিগত জীবনের ছোট বড় সব দোষ-ত্রুটি থেকে ক্ষমা লাভ করে আল্লাহর নৈকট্য অর্জন করবে।

মুমিন মুসলমান রোজাদার যেন আল্লাহ তাআলার দরবারে ক্ষমা লাভ করতে পারে এবং তাদের রাতভর ইবাদতগুলো কবুলে একটি দোয়া তুলে ধরা হলো-

اَللَّهُمَّ اجْعَلْ سَعْيِيْ فِيْهِ مَشْكُوْرا
وَ ذَمْبِىْ فِيْهِ مَغْفُوْرَا
وَ عَمَلِى فِيْهِ مَقْبُوْلَا
وَ عَيْبِى فِيْهِ مَسْتُوْرَا
يَا اَسْمَاء السَّامِعِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মাঝ আ’ল সা’য়ি ফিহি মাশকুরা; ওয়া জামবি ফিহি মাগফুরা; ওয়া আ’মালি ফিহি মাক্ববুলা; ওয়া আইবি ফিহি মাসতুরা; ইয়া আসমাআ’স সামিয়ি’ন।

অর্থ : হে আল্লাহ! এ দিনে আমার প্রচেষ্টাকে (তোমার নৈকট্য অর্জনে) গ্রহণ করে নাও। আমার সব গোনাহ মাফ করে দাও। আমার সব আমল কবুল করো এবং সব দোষ-ত্রুটি ঢেকে রাখ। হে সর্বশ্রেষ্ঠ শ্রোতা।

পরিশেষে…

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের শেষ দিনগুলোর ৬ষ্ঠ দিনে তার নৈকট্য অর্জন করতে আমলের ভুল-ত্রুটি থেকে ক্ষমা লাভের তাওফিক দান করুন। জাহান্নামের আগুন থেকে মুক্তি দান করুন। আমিন।

কমেন্টস