নষ্ট কম্পিউটার, মোবাইল ও টিভি থেকে স্বর্ণ বের করার পদ্ধতি

প্রকাশঃ জুলাই ১৫, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

জীবনকে সহজ, সুন্দর ও গতিময় করতে বর্তমানে অনেকেই নানা ধরনের ইলেকট্রনিক সামগ্রী ব্যবহার করে থাকে। কিন্তু টেলিভিশন, কম্পিউটার ও স্মার্টফোনের মতো প্রযুক্তি পণ্য যখন নষ্ট হয়ে যায়, তখন সেগুলো স্বাভাবিকভাবেই অন্যান্য আবর্জনার মতোই স্থান পায় ডাস্টবিনে। এসব বর্জ্য হুমকি হয়ে উঠছে পরিবেশের জন্যেও। তবে এ সমস্যা থেকে পরিত্রাণের নতুন উপায় বের করেছেন বিজ্ঞানীরা। নতুন উপায়ে ইলেকট্রনিক বর্জ্যের মধ্যে থাকা স্বর্ণ মুহুর্তের মধ্যে বের করে আনা সম্ভব হবে। যে গুলো আপনি ফেলে দিবেন বলে ভাবছেন, সে গুলোতে স্বর্ণ!

আসলেই সে গুলোতে স্বর্ণ আছে। আপনার কম্পিউটারের র‍্যাম, প্রসেসরের গায়ে দেখবেন সোনালি প্রলেপ দেয়া একটা অংশ আছে। মোবাইল ও টিভিতেও তা আছে। এই সোনালী প্রলেপটা কিন্তু রঙ নয়। সত্যিকারের স্বর্ণ। এখন কি আপনিই বলেন আপনার নস্ট জিনিস গুলো ফেলে দিবেন নাকি সেই স্বর্ণ গুলো সংগ্রহ করবেন।

এমন কঠিন কিছু না। একটু চেষ্টা করলেই আপনি সে গুলো সংগ্রহ করতে পারেন। সবার আগে যা করবেন সে সোনালী অংশ গুলো সংগ্রহ করে ফেলুন।

যা যা লাগবে স্বর্ণ সংগ্রহ করতেঃ

প্লাস্টিক বাকেট, ছাকনি, হাতমোজা, কাচের মিক্সিং স্টিক, ফিলটার পেপার, সেইফটি গগজ, মিউরিয়াটিক এসিড, হাইড্রোজেন প্রক্সাইড।

কিভাবে করবেনঃ

প্রথমে আপনার কাছের কম্পিউটার এর অংশগুলো থেকে সোনালি রঙের অংশগুলো আলাদা করুন। তার পর সে গুলো একটি প্লাস্টিক পাত্রে রাখুন। সেইফটি গগজ পরে নিন। তার পর পাত্রে পরিমাণ মত হাইড্রোজেন প্রক্সাইড ও মিউরিয়াটিক এসিড ঢালুন। খেয়াল রাখবেন হাইড্রোজেন প্রক্সাইড ও মিউরিয়াটিক এসিডের পরিমাণ যেন সমান হয়। তার পর আপনাকে ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে।২৪ ঘন্টা পর হাইড্রোজেন প্রক্সাইড ও মিউরিয়াটিক এসিড আর আপনার সোনালী অংশের সংমিশ্রণটি ছাকনিতে ফিল্টার পেপার দিয়ে তাতে ছেঁকে নিন। দেখবেন, নিচে আপনার সোনালি অংশগুলো আলাদা হয়ে আছে। পাত্রটিতে পানি দিয়ে তা আবার ছেকে নিন। দেখতে পাবেন আপনার স্বর্ণ নিচে পরে আছে। বেশ কয়েকবার ধুয়ে উঠিয়ে নিন। কারণ এসিড লেগে থাকলে তা বিপদজনক হতে পারে আপনার জন্য।

Advertisement

কমেন্টস