নতুন আইন,সন্তানকে সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করতে পারবেন মা-বাবা !

প্রকাশঃ মার্চ ১৯, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

রোববার ভারতের দিল্লীর আদালতের মা-বাবার সঙ্গে দূর্ব্যবহারের শাস্তিস্বরূপ ‘বেয়াদব’ সন্তানকে সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করতে পারবেন মা-বাবা এমনই রায় দেয়া হয়েছে। এমনকি মা-বাবা চাইলে এমন সন্তানকে বাড়ি থেকে বের করেও  দিতে পারবেন। সে অধিকারও দিয়েছে আদালত

আদালতের রায়ে বলা হয় যেসব সন্তান মা-বাবার সঙ্গে বাড়িতে বাস করে তাদেরই সঙ্গে দুর্ব্যবহার করে, সেসব সন্তানকে চাইলে বাড়ি থেকে বের করে দিতে পারবে বাবা-মা। এমনকী তারা সম্পত্তির ভাগ থেকেও বঞ্চিত করতে পারবেন সন্তানদের। এক্ষেত্রে বাড়িটি মা-বাবার নামেই হতে হবে এমন কোনো বিধিনিষেধ নেই।

এর আগে দিল্লির এক সাবেক পুলিশ সদস্য ও তার ভাইকে বাড়ি থেকে বের করে দেন তাদের মা-বাবা। বাড়ি থেকে বের করে দেয়া নিয়ে আদালতে মামলা করলে সেই রায়ের পরিপ্রেক্ষিতে আদালত জানায়, দুই ভাই তাদের বৃদ্ধ বাবা-মাকে শারীরিক ও মানসিক নির্যাতন করতেন।

এ বিষয়ে এক মামলার রায়ে দিল্লি হাইকোর্টের বিচারপতি মনমোহন এই রায় দেন। তিনি বলেন, যতক্ষণ মা-বাবার সম্পত্তির উপরে আইনি অধিকার রয়েছে, ততক্ষণ তারা তাদের সাবালক সন্তানদের বাড়ি থেকে বের করে দিতে পারবেন। এর কারণ হিসেবে আদালত উল্লেখ করেছে, দেশের জ্যেষ্ঠ নাগরিকদের শান্তিতে ও সম্মানের সঙ্গে বাঁচার পূর্ণ অধিকার রয়েছে।

এক্ষেত্রে দশ বছর আগে বয়স্কদের সুস্থ জীবন নিশ্চিত করতে তৈরি করা আইনে স্পষ্ট বলা হয়েছে, প্রতিটি বয়স্ক নাগরিককে সুস্থভাবে ও শান্তিতে বাঁচার অধিকার রয়েছে। ফলে ছেলে-মেয়ে যিনিই এই শান্তি ভঙ্গের চেষ্টা করবে তাকে বাড়ি থেকে বের করায় কোনো আইনি বাধা থাকবে না।

পাশাপাশি দিল্লি সরকারকে উচ্চ আদালত নির্দেশ দিয়েছে একটি অ্যাকশন প্ল্যান তৈরি করে বয়স্ক নাগরিকদের সুরক্ষিত জীবন দিতে হবে। তারা যাতে ভয়হীন ও নিঃসঙ্কোচে জীবন অতিবাহিত করতে পারে তা নিশ্চিত করতেও আদালত সরকারকে নির্দেশ দিয়েছে।

Advertisement

কমেন্টস