মেলায় মিরাজের ‘কাব্যকথা আর ‘গন্তব্যের মন্তব্য’

প্রকাশঃ ফেব্রুয়ারি ২১, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক-
বইমেলা মানে উপচেপড়া লেখক, প্রকাশক আর পাঠকের ভীড়। প্রতিদিনই নতুন নতুন বই আসছে মেলায়। মোড়ক উন্মোচন করা হচ্ছে নজরুল মঞ্চে। পুরাতন লেখকের চেয়ে নতুন লেখকের বই ই এবার বেশি বিক্রি হচ্ছে মেলায়।

নতুন লেখক হলেও ‘কাব্যকথা’ আর ‘গন্তব্যের মন্তব্য’ বই দুটি গুণে ও মানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে পাঠকের কাছে। বিক্রি ও হচ্ছে বেশ হরদোমে। বই দুটির লেখক কবি ফজুলল মিরাজ। বই দুটি বের হয়েছে ‘প্রান্ত প্রকাশনী’ থেকে। স্টল নং: ৫৩৩ ও ৫৩৪। তবে একেবারে নতুন লেখক ও বলা যাবে না ফজুলল মিরাজকে। কারণ এর আগেও তার ‘অন্তর্নিহিত’ নামে আরও একটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে।

‘গন্তব্যের মন্তব্য’ তাঁর লেখা একটি উপন্যাস। অত্যন্ত সবলিল ভাষায় আধুনিক উপন্যাস ‘গন্তব্যের মন্তব্য’ একটি সামাজিক প্রেক্ষাপট নিয়ে লেখা বই। প্রেম, বিরহ, আবেগ, স্মৃতি সংমিশ্রণে লেখা কবিতার বইটি।

লেখকের ভাষায়, ‘অতি সাধারণের মাঝেও লুকিয়ে থাকে অসাধারণ আলোচ্ছটা। সেই আলোচ্ছটাই জ্ঞানপিপাসু মানুষকে এক সময় নিয়ে যায় মৃত্যুর গহব্বরে’। তবে মৃত্যু গহব্বরে চলে যাওয়ার আগেই গল্পের মূল চরিত্র আকু চৌধুরী অসাধারণ কিছু করার জন্য গতানুগতিক কঠোর পরিশ্রমে বিশ্বাসী না। সে ভাঙতে চায় প্রচলিত সব ধারণা। নিয়মতান্ত্রিকভাবেই বিশ্ব সীমানার বাইরে মহাবিশ্বে ছড়িয়ে পড়তে চায় সে।

কমেন্টস