গঙ্গা-যমুনা নাট্য ও সংস্কৃতি উৎসবে মঞ্চায়িত হলো ‘যাদুর লাটিম’

প্রকাশঃ অক্টোবর ১১, ২০১৭

ইয়াসিন অভি:

জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মঞ্চায়িত হলো কণ্ঠশীলন প্রযোজিত নতুন মঞ্চনাটক ‘যাদুর লাটিম’। এটি কন্ঠশীলনের ৮ম নাটক। নোবেল বিজয়ী মিশরীয় ঔপন্যাসিক নাগিব মাহফুজের “অ্যারাবিয়ান নাইট্স অ্যান্ড ডে’জ” অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন রাফিক হারিরি। 

দুই বাংলার নাটক নিয়ে রাজধানীর শিল্পকলা একাডেমিতে ৬ অক্টোবর থেকে শুরু হওয়া ১০ দিনব্যাপী ‘গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবে নাটকটি মঞ্চায়িত হয়।

বাংলাদেশ ও ভারত মৈত্রীর বন্ধনে আবদ্ধ। সেই বন্ধন আরও সুদৃঢ় করতেই কয়েক বছর আগে শুরু হয় গঙ্গা-যমুনা নাট্যোৎসবের। গত বছর থেকে এর সঙ্গে যুক্ত হয় সাংস্কৃতিক পরিবেশনা আবৃত্তি, গান, নৃত্য ও পথনাটক। উৎসবের নাম বদলে হয় ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’।

ভারত ও বাংলাদেশের সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় ও মৈত্রীর বন্ধন দৃঢ়করণের লক্ষ্য নিয়ে ষষ্ঠবারের মতো এ উৎসবের আয়োজন করেছে গঙ্গা যমুনা নাট্যোৎসব পর্ষদ। গোলাম কুদ্দুছ একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তন, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে প্রতিদিন সন্ধ্যা ৭টায় ৩টি করে নাটক মঞ্চায়ন হবে।

এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে থিয়েটার আর্ট ইউনিটের জনপ্রিয় প্রযোজনা ‘কোর্ট মার্শাল’ নাটকটি মঞ্চস্থ হয় । নাটকটির মূল রচিয়তা স্বদেশ দীপক, রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন এসএম সোলায়মান। ১৯৯২ সালে নাটকটির প্রথম প্রদর্শনী হয়। থিয়েটার আর্ট ইউনিটের প্রথম প্রযোজনা ‘কোর্ট মার্শাল’।

স্টুডিও থিয়েটার হলে রঙ্গপীঠের ১১তম প্রযোজনা হাসির নাটক ‘শাদী পায়গাম’। আন্তন চেখভের মূল গল্প থেকে নাটকটির রুপান্তর করেছেন ও নির্দেশনা দিয়েছেন গোলাম জিলানী।

গঙ্গা যমুনা নাট্যোৎসব পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছ জানান, উৎসবে বাংলাদেশ ও ভারতের মোট ২৯টি নাট্যদল নাটক মঞ্চায়ন করবে। এর মধ্যে ভারতের কলকাতার ৩টি নাটকের দল রয়েছে। এছাড়া উৎসবে দেশীয় ৬৩টি সংগঠন উৎসব প্রাঙ্গণের উন্মুক্ত মঞ্চে আবৃত্তি, গান, নৃত্য ও পথনাটক পরিবেশন করবে। উৎসবে এবার শিশুদের ২টি দল অংশ নিচ্ছে।

উল্লেখ, বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ইন্ডিয়া বাংলাদেশ ফাউন্ডেশন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে এ মেলা।

কমেন্টস