দেশ ও ভাষাকে ভালো না বাসলে উন্নতি সম্ভব নয়: মীর বরকত

প্রকাশঃ মে ৫, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

ভাষার ক্ষেত্রে পারস্পারিক বৈচিত্র থাকবে। আঞ্চলিকতাও থাকবে। তারমধ্যে সকলের সাথে যোগাযোগ ও সমন্বয়ের জন্যে প্রয়োজন প্রমিত ভাষা। দেশ ও ভাষাকে ভালো না বাসলে দেশের উন্নতি করা সম্ভব নয়। কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত সংগঠনটির উননবতিতম (৮৯) আবর্তনের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

শুক্রবার সকাল সাড়ে ৮টায় রাজধানীর এলিফ্যান্ট রোডে কণ্ঠশীলনের নিজস্ব কার্যালয়ে নবীনবরণের আয়োজন করা হয়।

কণ্ঠশীলন প্রশিক্ষক নরোত্তম হালদারের উপস্থাপনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কণ্ঠশীলন সভাপতি গোলাম সরোয়ার।

মীর বরকত বলেন, বাঙালি জাতি প্রাচীনকাল থেকেই মেধাবী ও পারস্পারিক সম্প্রীতিতে আবদ্ধ। কিন্তু বিভিন্ন সময়ে রাজনৈতিক কারণে তারা বিচ্ছিন্নতার শিকার হয়েছে।

তিনি বলেন, আঞ্চলিক ভাষা থাকবে নিজেদের মধ্যে তবে সর্বসাধারণের সাথে যোগাযোগের জন্যে থাকবে প্রমিত ভাষা।

বাংলা ভাষার এই প্রমিত উচ্চারণবিশারদ বলেন, বাংলাদেশের শিক্ষাব্যবস্থা সাধারণ, ইংরেজি ও মাদরাসা এই তিনটি ধারা বিদ্যমান। এগুলোর মধ্যে সমন্বয় সাধন করা প্রয়োজন।

Nobin boron photo 2

সভাপতির বক্তব্যে গোলাম সরোয়ার বলেন, ভাষার প্রতি যত্নশীল হতে হবে। এই যত্নটি প্রতিটি ক্ষেত্রেই প্রয়োজন। পাশের মানুষটির সাথে কথা বলতে হলে যেমন যত্নশীল হতে হবে তেমনি সব কাজেই যত্নবান হতে হবে।

তিনি বলেন, প্রতিটি প্রাণী জন্মের সময় ৯৯ শতাংশ বিষয় নিয়ে পৃথিবীতে আসে কিন্তু সৃষ্টির সেরাজীব মানুষকে জন্মের পর থেকে একটু একটু করে শিখতে হয়। ভাষা শেখার জন্যে যত্নবান হতে হবে।

প্রযুক্তির কারণে ভাষার পরিবর্তন হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, প্রযুক্তির কারণে ভাষা বদলায়। ভিন্নভাষার কারণে ভাষার অস্তিত্ব হুমকির মুখে পড়ে। যেমন কলকাতায় হিন্দি ভাষার প্রভাবে বাংলা শুয়ে পড়েছে। অস্তিত্ব সংকটে ভুগছে। কিন্তু বাংলাদেশ হিন্দি আগ্রাসনকে ঠেকিয়ে দিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের আঞ্চলিক ভাষা অনেক শক্তিশালী যার কারণে মোহাম্মদ আলী জিন্নাও পরাজিত হয়েছিল। সামাজিক জায়গায় শিক্ষিতরাই ভাষাকে রক্ষা করবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কণ্ঠশীলনের সাধারণ সম্পাদক রইস-উল ইসলাম, সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আহমাদুল হাসান হাসনু, সহ-সভাপতি মোস্তফা কামাল প্রমুখ।

৮৭তম আবর্তনের প্রয়োগের শিক্ষার্থীদের উপস্থাপনায় ছড়া প্রযোজনার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

কমেন্টস