‘ভালো লাগার পরশ নিয়ে ফিরলেন কবিতাপ্রেমী শ্রোতা’

প্রকাশঃ এপ্রিল ৩০, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

সাহিত্যের বাচিক চর্চা ও প্রসার প্রতিষ্ঠান কণ্ঠশীলনের আয়োজনে নির্বাচিত কবিতার আবৃত্তি অনুষ্ঠান ‘স্বগত সংলাপ’ মঞ্চস্থ হলো শনিবার সন্ধ্যায়। রাজধানীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে এটি অনুষ্ঠিত হয়।

কণ্ঠশীলনের প্রধান পরিচয় ‘শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি শিক্ষা প্রতিষ্ঠান’ হলেও বর্তমানে আবৃত্তি ও মঞ্চনাটক প্রযোজনার একটি বড় সংগঠন হিসেবে তার আসন দৃঢ় করেছে। কণ্ঠশীলনের মূল লক্ষ্য বাংলা সাহিত্যকে এই দেশের মানুষের কাছে নিয়ে যাওয়া এবং শিক্ষিত সকল মানুষকে একক মান মৌখিক ভাষায় নিয়ে আসা। দলীয় আবৃত্তিচর্চাকে প্রাধান্য দিলেও কণ্ঠশীলন একক আবৃত্তিশিল্পী তৈরির দিকেও সমান মনোযোগী। কণ্ঠশীলনের নিয়মিত আবৃত্তিশিল্পীদের আয়োজন ‘স্বগত সংলাপ’ শীর্ষক নির্বাচিত কবিতার আবৃত্তি অনুষ্ঠানের মাধ্যমে একক আবৃত্তিশিল্পী তৈরিতে ভূমিকা রাখে।

‘স্বগত সংলাপ’-এর এই পর্বে নয়জন আবৃত্তিশিল্পী একক আবৃত্তি পরিবেশন করেন। অনুষ্ঠানটির প্রণোদনায় ছিলেন কণ্ঠশীলন অধ্যক্ষ, প্রশিক্ষক ও নির্দেশক মীর বরকত। নির্বাচিত কবিদের জনপ্রিয় কবিতা দিয়ে সাজানো আয়োজনটি ছিল অত্যন্ত পরিপাটি।

'ভালো লাগার পরশ নিয়ে ফিরলেন কবিতাপ্রেমী শ্রোতা'

আবৃত্তিশিল্পীরা হলেন রইস উল ইসলাম, মোস্তফা কামাল, বিলকিস আহম্মদ, শিরিন ইসলাম, নরোত্তম হালদার, লিটন বারুরী, ইলা রহমান, অনন্যা গোস্বামী ও নুরুজ্জামান নান্নু। স্বাগত বক্তব্য দেন কণ্ঠশীলন সভাপতি, প্রশিক্ষক, নির্দেশক, আবৃত্তিশিল্পী গোলাম সারোয়ার।  কবি মহাদেব সাহার  ‘রবীন্দ্রোত্তর আমরা কয়েকজন যুবা’ কবিতার আবৃত্তি দিয়ে রইস উল ইসলাম শুরু করেন পরিবেশনা। এরপর পর্যায়ক্রমে শিল্পীরা আবৃত্তি করেন  নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ‘জঙ্গলে এক উন্মাদিনী’; শরৎকুমার মুখোপাধ্যায়ের ‘বেহুলার প্রতি অরফিউস’; মল্লিকা সেনগুপ্তের ‘খনাজন্ম’; বুদ্ধদেব বসুর ‘শীতরাত্রির প্রার্থনা’; শুভদাসগুপ্তের ‘জন্মদিন এক মায়ের কথা’; সঞ্জীব চট্টোপাধ্যয়ের ‘প্রেম’; রবীন্দ্রনাথ ঠাকুরের ‘অঞ্জলী’; জসীম উদদীনের ‘আটকলা’; সব্যসাচী দেবের ‘কৃষ্ণা’; সুকান্ত ভট্টাচার্যের ‘দুর্বোধ্য’ এবং রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শেষ বসন্ত’। কবিতাকে নিজের মধ্যে নিয়ে শিল্পীরা যেভাবে আবৃত্তি করলেন তা দর্শক হৃদয়ে আলোড়ন সৃষ্টি করে। মনে এক ভালো লাগার পরশ নিয়ে ফিরলেন কবিতাপ্রেমী শ্রোতা।

Advertisement

কমেন্টস