মন্ত্রীর সামনে কোথা থেকে আসলো এতো ইঁদুর ?

প্রকাশঃ অক্টোবর ১৪, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক- 

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূরের সামনে হাজার হাজার ইঁদুর! সেগুলো দেখেই একগাল হাসি তার গালে। ইঁদুরগুলোর মাঝ দিয়ে পায়চারি করলেন কিছুক্ষণ। ঘুরে ঘুরে আনন্দ নিয়েই এগুলো দেখলেন। কারণ ইঁদুরগুলো পোড়ামাটি দিয়ে বানানো। এগুলো মূলত শিল্পী কামরুজ্জামান স্বাধীনের শিল্পকর্ম।

এসব নিয়ে আয়োজন করা হয়েছে ‘রুটেট ইন সয়েল’ শীর্ষক তার একক শিল্প প্রদর্শনী।

ঢাকার ধানমন্ডিস্থ অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুক্রবার (১৪ অক্টোবর) বিকেল ৪টায় ফিতা কেটে এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধান অতিথি সংস্কৃতি মন্ত্রী। অনুষ্ঠানের সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত সোফি অবের। বিশেষ অতিথি শিল্পী-সমালোচক মোস্তফা জামান ও জায়ান্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ফারুক হাসান। সভাপতিত্ব করবেন আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস।

মন্ত্রীর সামনে কোথা থেকে আসলো এতো ইঁদুর ?

সংস্কৃতি মন্ত্রী এবং অন্য অতিথিরা সবাই পোড়ামাটির এসব শিল্পকর্মের প্রশংসা করেন। ঠাকুরগাঁওয়ের মোলানি পাড়ায় এক সাঁওতাল গ্রামে চলতি বছরের শুরুতে একটি প্রজেক্ট শুরু হয়। এর অংশ হিসেবে শিল্পী কামরুজ্জামান স্বাধীন সাঁওতাল কমিউনিটির মানুষদের সঙ্গে নিয়ে কয়েক হাজার পোড়ামাটির তৈরি ইঁদুর বানিয়েছেন।

‘রুটেট ইন সয়েল’ প্রদর্শনীতে স্থান পেয়েছে হাজার হাজার পোড়ামাটির ইঁদুর নিয়ে একটি ইনস্টলেশন, শত শত তীর নিয়ে একটি ভিডিও ইনস্টলেশন এবং সাঁওতালদের ঘর লেপার কৌশল ব্যবহার করে বানানো কিছু পেইন্টিং। প্রদর্শনীটি চলবে আগামী ২ নভেম্বর পর্যন্ত।

Advertisement

কমেন্টস