চিত্রার পাড়ে এস এম সুলতান উৎসব

প্রকাশঃ মে ১৯, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক-

আজ থেকে নড়াইলে চিত্রা নদীর পাড়ে শুরু হচ্ছে শিল্প ও শিল্পীদের মেলা, এস এম সুলতান উৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে এবং জেলা শিল্পকলা একাডেমি নড়াইলের ব্যবস্থাপনায় এস এম সুলতান উৎসব ২০১৫ এর আয়োজন করা হয়েছে। এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা, শিশু স্বর্গ ও জেলা শিল্পকলা একাডেমিতে এই উৎসবের নানা কর্মসূচীর আয়োজন করা হয়।

দিনব্যাপী অনুষ্ঠান আয়োজনে থাকছে- সকাল ৮টা ৩০ মিনিটে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা প্রাঙ্গণে শিশুশিল্পীদের আর্ট ক্যাম্প, সকাল ৯টা ৩০ মিনিটে এস এম সুলতানের চিত্রকর্ম ও চিত্রকর্মের রেপ্লিকা প্রদর্শনী, সকাল ১০টায় চিত্রা নদীতে শিশুদের নিয়ে নৌকা ভ্রমন, দুপুর ৩টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চলচ্চিত্র প্রদর্শনী-আদম সুরত, বিকাল ৪টা ৩০ মিনিটে শিল্পকর্ম প্রদর্শনী, বিকাল ৫-৬টা জেলা শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা ৬-৭টা আলোচনা: প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী, বিশেষ অতিথি উপস্থিত থাকবেন যথাক্রমে খুলনা বিভাগের বিভাগীয় কমিশনার জনাব মো. আব্দুস সালাম, নড়াইল জেলা পরিষদের প্রশাসক জনাব সুবাস চন্দ্র বোস, নড়াইলের পুলিশ সুপার জনাব সরদার রফিকুল ইসলাম, নড়াইল পৌরসভার মেয়র জনাব মো. জাহাঙ্গীর বিশ্বাস, নড়াইল এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব জনাব মো. আশিকুর রহমান মিকু।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য শিল্প সমরজিৎ রায় চৌধুরী, শুভেচ্ছা বক্তব্য প্রদান করবেন নড়াইলের সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি জনাব মলয় কুমার কুণ্ডু, স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক জনাব উৎপল কুমার দাস এবং সভাপতিত্ব করবেন নড়াইলের জেলা প্রশাসক জনাব মো. হেলাল মাহমুদ শরীফ। সন্ধ্যা ৭-৮টা গুণীজন সম্মাননা ২০১৫। রাত ৮-৯টা সাংস্কৃতিক অনুষ্ঠান। ৯-১০টা বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দলের পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী এবং রাত ১০টায় চিত্রা নদীর পাড়ে বাঁধা ঘাটে শিল্প আড্ডা।

চুকনগর বধ্যভূমিতে শহীদদের স্মরণে আলোক প্রজ্জ্বলন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৯৭১ সালের ২০ মে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার চুকনগরে বিশ্ব ইতিহাসের সবচেয়ে নিকৃষ্টতম গণহত্যায় প্রায় ১০ হাজার মানুষকে নির্বিচারে হত্যা করা হয়। এসকল শহীদদের স্মরণে আগামী ২০ মে ২০১৬ শুক্রবার সন্ধ্যায় চুকনগর বধ্যভূমিতে শহীদদের স্মরণে আলোচনা, ১০ হাজার আলোক প্রজ্জ্বলন এবং খুলনা ও ঢাকার শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী, শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, জেলা পরিষদ খুলনার প্রশাসক শেখ হারুনুর রশিদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক জনাব উৎপল কুমার দাস, খুলনার জেলা প্রশাসক জনাব নাজমুল আহসান, ডুমুরিয়ার উপজেলা নির্বাহী অফিসার জনাব সিফাত মেহনাজ, চুকনগর কলেজের অধ্যক্ষ এবং চুকনগর গণহত্যা ৭১ স্মৃতিরক্ষা পরিষদের সভাপতি জনাব এ বি এম শফিকুল ইসলাম এবং স্মৃতিচারন করবেন গণহত্যায় বেঁচে থাকা রাজকুমারী সুন্দরী বালা।

 

Advertisement

কমেন্টস