Bootstrap Image Preview
ঢাকা, ২০ বৃহস্পতিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

যে খাবারে ক্ষুধা পালাবে কিন্তু ওজন বাড়বে না

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২১ মার্চ ২০১৮, ১১:৩৪ AM আপডেট: ২১ মার্চ ২০১৮, ১১:৩৪ AM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

ক্ষুধা লাগলে খাবার খেতে হবে এটাই নিয়ম। তবে অনেকেই আছেন যারা ওজন কমানোর জন্য ডায়েটের নাম করে খাওয়ার অনেক অনিয়ম করেন। ওজন বাড়ার ভয়ে না খেয়ে থেকে আরো বেশি রোগ বাঁধিয়ে বসে থাকেন। ক্ষুধা লাগলে অস্বাস্থ্যকর খাবার না খেয়ে এমন কিছু খান যা থেকে আপনি ক্ষুধা দূর করতে পারবে, তবে আপনার ওজন বাড়বে না। আসুন তাহলে আজ জেনে নিই কোন কোন খাবার খেলে আপনার ক্ষুধা দূর হবে কিন্তু ওজন বাড়বে না।

ডার্ক চকোলেট:

হঠাৎ করে ক্ষুধা লেগে গেছে? ৭০ শতাংশ কোকো সমৃদ্ধ ডার্ক চকোলেট আপনার ওজন বাড়াবে না। বাংলাদেশেও এখন ডার্ক চকোলেট সহজলভ্য তাই ক্ষুধা লাগলেই খেয়ে ফেলতে পারেন দিনে একটা বা দুইটা বার চকোলেট। কিন্তু এর পরিবর্তে দুধ-চিনি সমৃদ্ধ মিল্ক চকোলেট খেয়ে ফেললেই সর্বনাশ। ওজন বেড়ে যাবে হুড়মুড় করে।

ডিম:

ডিম খেলে উচ্চরক্তচাপ বা কোলেস্টেরল বাড়ার সম্ভাবনা থাকতে পারে, কিন্তু ওজন বাড়াবে না নিশ্চিত। গবেষকরা বলেন সকালের নাস্তায় দুটো ডিম খেলে ওজন বাড়বে না। ডিম আপনার খিদে লাগার অনুভূতি কমাবে।

বাদাম:

যখনই ক্ষুধা পাবে তখনই একটু বাদাম মুখে দিন। বিশেষ করে চিনা বাদাম বা কাজু। বাদাম খিদে লাগার অনুভূতি কমায় এবং দীর্ঘক্ষণ শক্তি যোগায়।

সবজি স্যুপ:

স্যুপ একটি উপাদেয় খাদ্য। একবাটি মিক্সড স্যুপে থাকে পর্যাপ্ত ক্যালরি। ভারী খাবার না খেয়ে স্যুপ খেয়েও অনেকক্ষণ কাটিয়ে দেওয়া যায়। বিশেষ করে রাতের খাবার হিসেবে স্যুপ একটি অসাধারণ খাবার।

যবের ছাতু:

ক্ষুধা তাড়াতে ছাতুর কোনো জুড়ি নেই। ছাতু খেলে দীর্ঘক্ষণ পেট ভরা অনুভূতি থাকে। যবের ছাতুতে উচ্চ মাত্রায় ফাইবার ও প্রোটিন থাকে বলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। এটি পানিতে গুলিয়ে বা শরবত বানিয়ে খেতে পারেন।

Bootstrap Image Preview