Bootstrap Image Preview
ঢাকা, ২০ বৃহস্পতিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

চিনির বদলে বেছে নিন স্বাস্থ্যকর ন্যাচারাল সুইটনার

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ২১ মার্চ ২০১৮, ১০:৫৪ AM আপডেট: ২১ মার্চ ২০১৮, ১০:৫৪ AM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

সুস্বাস্থ্যের দিকে খেয়াল রাখতেই আমরা অনেক খাবারই এড়িয়ে চলি। এই যেমন চিনি। চিনিতে থাকা ক্যালরি এবং অন্যান্য উপাদান শরীরের জন্য একেবারেই ভালো না। ডায়বেটিস, হৃদরোগের ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়। তাই অনেকেই চিনি খান না একেবারেই। তার পরিবর্তে আর্টিফিশিয়াল সুইটনার খান বেশিরভাগ। কিন্তু সেটা যে আরও বেশি ক্ষতিকর তা আমরা বুঝতেও পারছিনা।

এ থেকে ওজন বাড়ার প্রবণতা বেড়ে যায় অনেক। সেই সঙ্গে বাড়ে ক্যানসারের মতো মরণঘাতি রোগের ঝুঁকি বেড়ে যাচ্ছে। তাই আর আর্টিফিশিয়াল সুইটনারের দিকে না ঝুঁকে স্বাস্থ্যকর প্রাকৃতিক সুইটনার কারণে অনেকেই এখন চিনি খাওয়া ছেড়ে দিচ্ছেন। অথচ মিষ্টি ছাড়া বিস্বাদ খাবার মুখে না রোচায় ঝুঁকছেন আর্টিফিশিয়াল সুইটনারের দিকে। যা ডেকে আনছে আরও বড় বিপদ। এই সব প্রসেসড সুইটনার যেমন ওজন বাড়ে, তেমনই হতে পারে ক্যানসারের মতো গুরুতর রোগও। তাই আর্টিফিশিয়াল নয়, চিনির বদলে বেছে নিন স্বাস্থ্যকর ন্যাচারাল সুইটনার। ঘরোয়া সেই সুইটনারগুলো দেখে নিই একবার-

মধু

চিনির বিকল্প হিসেবে সবচেয়ে স্বাস্থ্যকর ন্যাচারাল সুইটেনার মধু। ১ টেবিল চামচ মধুতে ক্যালোরির পরিমাণ ৬৪। এছাড়া মধু শরীরের অনেক রোগ প্রতিরোধক এবং শক্তিবর্ধক হিসেবে কাজ করে।

খেজুর

১টা খেজুরে ক্যালোরির পরিমাণ ৬৬। চিনির সব কাজ খেজুর করতে না পারলেও চিনির পুষ্টিগুণ অনেকটাই খেজুর থেকে পাওয়া যায়।

কোকোনাট সুগার

সাধারণ চিনির তুলনায় কোকোনাট সুগারে ক্যালোরি অনেক কম থাকে। ১ টেবিল চামচ কোকোনাট সুগারে ক্যালোরির পরিমাণ ৪৫।

মেপল সিরাপ

১ টেবিল চামচ মেপল সিরাপে ক্যালোরির পরিমাণ ৫২। এই সিরাপ খুব একটা সহজপ্রাপ্য না হলেও বেশ উপকারি চিনির তুলনায়।

ঝোলা গুড়

গুড় চিনির থেকে বেশি মিষ্টি হলেও গুড়ে ক্যালোরির পরিমাণ অনেক কম। ১ টেবিল চামচে মাত্র ৪৭ ক্যালোরি। এই গুড় খেতে যথেষ্ট স্বুস্বাদু।

ব্যানানা পিউরি

চটকানো কলার পিউরি খুবই স্বাস্থ্যকর সুইটেনার। এক কাপ ব্যানানা পিউরিতে ২০০ ক্যালোরি এনার্জি থাকে।

ব্রাউন রাইস সিরাপ

১ টেবিল চামচ ব্রাউন রাইস সিরাপে ক্যালোরির পরিমাণ ৫৫। এই সিরাপ বিভিন্ন মিষ্টি খাদ্য তৈরিতে ব্যবহার করা হয়। যা চিনির চাহিদা পূরণ করে।

ফলের জ্যাম

টাটকা ফলের জ্যামে ক্যালোরির পরিমাণ নির্ভর করে ফলের ওপর। তবে এটি বেশ সুস্বাদু খেতে। এবং বিভিন্ন খাবারের সঙ্গে সাপ্লিমেন্ট হিসেবে খাওয়া যায়।

Bootstrap Image Preview