রোদে পোড়া হাতের কালো দাগ দূরে করণীয়

প্রকাশঃ মে ১৫, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

আমাদের নিত্যদিনের প্রয়োজনে ঘর থেকে বাইরে বের হতেই হয়। আর তাতে করে নানাভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে আমাদের ত্বক। আর অনেকই আছেল যারা স্লিভলেস পোশাক পরতে পছন্দ করেন। স্লিভলেস না হলেও হাফ, থ্রি কোয়াটার, বা সর্ট হাঁটার পোশাক পরে থাকেন। আর এই কারণে সূর্যের তাপে আমাদের ত্বকের যে অংশ ঢাকা থাকে না তার বারোটা বেজেই যায়।

বিশেষ করে আমাদের হাতের রঙ রোদে পুড়ে কালো হতে থাকে। আর একেই বলে ট্যান। হাতের এই রোদে পোড়া দাগ দূর করতে চাইলে নিতে হবে বিশেষ যত্ন। চলুন জেনে নেওয়া যাক তেমনই কিছু উপায়।

সান ট্যানিং দূর করে ও ত্বককে ঠাণ্ডা রাখে টক দই। এটি ত্বকের পোরগুলোকে ছোট ও স্কিন টাইট করে। এক কাপ টক দই এর সাথে আধা কাপ শসার রস এবং আধা কাপ টমেটোর রস মেশান। তারপর এর সাথে যোগ করুন আধা কাপ বেসন বা চালের গুড়া। সব মিশিয়ে পেস্ট করে নিন। প্যাকটি হাতে, মুখে ও গলায় মেখে ৩০-৩৫ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি রোদে পোড়া ত্বক ঠিক করার পাশাপাশি ত্বককে আরো কোমল ও ফর্সা করবে।

লেবুর রস প্রাকৃতিক ব্লিচিং হিসেবে কাজ করে। এটি ত্বকের কালো দাগ দূর করতে অসাধারণ কাজ করে। একটি লেবুর রস দু’হাতে মেখে রাখতে পারেন ২০-৩০ মিনিট। তারপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। চাইলে এর সাথে অল্প চিনিও যোগ করতে পারেন। চিনি একটি অসাধারণ পরিষ্কারক। এটি ত্বকের ডেড সেল তুলে দেয়। দ্রুত ফলাফল পাওয়ার জন্য সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

টিপস:

খুব বেশি দরকার না হলে দিনের বেলা স্লিভলেস পোশাক এড়িয়ে চলুন।
এই ধরনের পোশাকগুলো রাতে বা রোদের আলো পরলেই পড়ার চেষ্টা করুন।
দিনে যখনই বাড়ির বাহিরে যাবেন তখন চেহার সাথে সাথে হাতেও সানস্ক্রিন ব্যবহার করুন।

কমেন্টস