টাক মাথায় চুল গজানোর জন্য নতুন চিকিৎসা!

প্রকাশঃ মে ১১, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

হাড় ক্ষয় হয়ে যাওয়ার একটি ওষুধ আবিষ্কার করতে গিয়ে টাক মাথায় চুল গজানোর একটি সম্ভাব্য নতুন চিকিৎসা আবিষ্কার করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

গবেষকরা দেখেছেন, ওষুধটি চুলের গোড়ার ওপর চমকপ্রদ কাজ করে এবং চুলের বৃদ্ধিতে উদ্দীপিত করে।

ওষুধটির একটি উপাদান চুলের বৃদ্ধিকে প্রভাবিত করে এবং টাক পড়ে যাওয়ায় ভূমিকা রাখে এমন একটি প্রোটিনকে লক্ষ্য করে কাজ করে।

ইউনিভার্সিটি অফ ম্যানচেস্টারের ড. নাথান হকশ গবেষণাটির পরিচালক। তিনি বলেন, ‘চুল পড়ে যাচ্ছে এমন ব্যক্তিদের অবস্থা এটি পরিবর্তিত করতে পারে।’

টাকের চিকিৎসায় এখন দুটি ওষুধ ব্যবহার করা হয়। কিন্তু তার কোনটিই সবসময় তেমন কার্যকরী না হওয়ায় এবং তাদের প্রচুর পার্শ্বপ্রতিক্রিয়া থাকায় ভুক্তভোগীরা হেয়ার ট্র্যান্সপ্ল্যান্ট পদ্ধতি বেশি ব্যবহার করেন।

‘পিএলওএস বায়োলজি’ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রটিতে জানানো হয়েছে, হেয়ার ট্র্যান্সপ্ল্যান্ট ব্যবহার করেছেন এমন ৪০ জন পুরুষের মাথার চুলের গোড়ার ওপর তারা গবেষণাগারে পরীক্ষা চালিয়েছেন।

ড. হকশ বিবিসিকে জানান, ওষুধটি টাকের চিকিৎসায় ব্যবহারের জন্য কার্যকর ও নিরাপদ কিনা তা নিশ্চিত হতে হবে।

ব্রিটিশ একজন চর্মরোগ বিশেষজ্ঞ বিবিসিকে বলেন, ‘এটা খুব কৌতূহলোদ্দীপক একটি গবেষণা। চুল পড়ে যাওয়ার কারণে অনেকে মানসিকভাবে দুর্বল পড়ে এবং আত্মবিশ্বাস ও আত্মমর্যাদাবোধ হারিয়ে ফেলে। চুল পড়ে যাচ্ছে এমন মানুষের ওপর এটা প্রয়োগের আগে আরও গবেষণা করতে হবে।’

‘চুল পড়ে যাচ্ছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে বিভিন্ন চিকিৎসা সবসময় কাজ করে না। সবার ক্ষেত্রেই কার্যকর এমন চিকিৎসা একটাও নেই। একারণে নতুন চিকিৎসাটি খুবই আকর্ষণীয়। কারণ, এতে করে অনেক মানুষ কার্যকরী একটি চিকিৎসা পেতে পারে’ যোগ করেন তিনি।

কমেন্টস