Bootstrap Image Preview
ঢাকা, ২০ বৃহস্পতিবার, সেপ্টেম্বার ২০১৮ | ৫ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

পেইন কিলার সেবনে হারাতে পারে যৌন ক্ষমতা!

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারী ২০১৮, ০৯:৪৭ AM আপডেট: ১২ ফেব্রুয়ারী ২০১৮, ০৯:৪৭ AM

bdmorning Image Preview


বিডিমর্নিং ডেস্ক-

শরীরে যে কোমো ধরনের ব্যাথা হলেই পেইন কিলার খান। এর তা যদি অতিরিক্ত মাত্রায় হয় তা হলে এখন থেকেই সাবধান হওয়া প্রয়োজন। কেননা অতি মাত্রায় পেইন কিলার খেলে যৌন ক্ষমতা হারানোর সম্বাভনা রয়েছে।

কদল বিজ্ঞানী ইবুপ্রফেনের উপর গবেষণা করে জানিয়েছেন, বিশেষ করে পুরুষদের জন্য রয়েছে বিশেষ সাবধান বার্তা। কেননা পুরুষ মাসে অতিরিক্ত মাত্রায় পেইন কিলার খেলে তারা যৌন ক্ষমতা হারাতে পারেন। এখানেই শেষ নয়। পাশাপাশি মানব শরীরের পেশী ভেঙে যাওয়া, এবং ক্লান্তির মত নানা সমস্যায় পড়তে পারেন মানুষ।

বিজ্ঞানীরা সুস্থ ১৮ থেকে ৩৫ বছর পুরুষদের উপর ছয় সপ্তাহ ধরে পরীক্ষামূলক গবেষণা চালান। ইবুপ্রফেন ছয় সপ্তাহ ধরে খাওয়ার পর পুরুষদের যৌন হরমোনের গতি প্রকৃতি কী অবস্থায় থাকে তা পরীক্ষা করে দেখেন বিজ্ঞানীরা।

গবেষকরা জানান, একটি পুরুষ দিনে দুবার ৬০০ মিলিগ্রাম করে ইবুপ্রফেন পেইন কিলার ওষুধ তাঁদের শরীরে টেসটোস্টেরনের মাত্রা বাড়িয়ে দিলেও শরীরের স্বাভাবিক নিয়ম ব্যহত হয়।

কোপেনহেগেনের এক চিকিৎসক এই নিয়ে গবেষনায় জানিয়েছেন, অতিরিক্ত ইবুপ্রফেন খেলে তাই মানব শরীরে স্বাভাবিক টেসটোস্টেরনের উৎপাদনের ক্ষমতায় পরিবর্তন আসে। ঔষুধ ছাড়া কমে যায় এর উৎপাদন। তাছাড়া, দীর্ঘদিন ধরে উচ্চমাত্রার আইব্রুফেন অথবা ডাইক্লোফেনাক সোডিয়াম জাতীয় ব্যথানাশক সেবনেও হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে। নন স্টেরয়ডাল পেইন কিলার হিসাবে পরিচিত এসব ওষুধের শুধু হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে তাই নয়, স্ট্রোক অথবা রোগীর মৃত্যুঝুঁকিও অনেক বেশি। আজকাল।

Bootstrap Image Preview