চপিং বোর্ড ব্যবহারের কিছু নিয়ম

প্রকাশঃ অক্টোবর ২৪, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক-

রান্নার কাজে চপিং বোর্ড অনেক গুরুত্বপূর্ণ। সবজি কাটা থেকে শুরু করে মাছ, মাংস কাটতেও চপিং বোর্ড ব্যবহার করা হয়। তবে অনেকেই এই বোর্ড ব্যবহারের সঠিক নিয়ম জানেন না এবং সঠিকভাবে পরিষ্কারও করেন না, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

জেনে নিন চপিং বোর্ড ব্যবহারের কিছু পরামর্শ-

ক) কী ধরনের চপিং বোর্ড বাজারে পাওয়া যায়?

বিভিন্ন ম্যাটেরিয়ালসের চপিং বোর্ড আছে। কাঠের, প্লাস্টিকের, কাচের, রাবারের ও স্টিলের চপিং বোর্ড বাজারে কিনতে পাওয়া যায়। এর রঙেও ভিন্নতা রয়েছে, যেমন- মাংস কাটার জন্য লাল রঙের বোর্ড, রান্না করা মাংসের জন্য হলুদ বোর্ড, নীল রঙের বোর্ড মাছ ও সি ফুডের জন্য, সবুজ রঙের বোর্ড সালাদ ও সবজির জন্য, খয়েরি রঙের বোর্ড কাঁচা সবজি ব্যবহারের জন্য এবং সাদা রঙের বোর্ড দুগ্ধজাত পণ্য কাটার জন্য ব্যবহার করা হয়। তবে আমাদের দেশে সবাই ব্রাউন বা খয়েরি ও সাদা রঙের বোর্ডই বেশি ব্যবহার করেন।

খ) চপিং বোর্ড ব্যবহারের নিয়ম

১। কোনো কিছু কাটার সময় বোর্ড নড়ে গেলে হাত কেটে যেতে পারে। তাই সব সময় চপিং বোর্ডের নিচে একটি ভেজা তোয়ালে রাখুন। এতে কাটতে সুবিধা হয়।

২। সব সময় চওড়া ও বড় চপিং বোর্ড ব্যবহার করুন। চপিং বোর্ড ছোট হলে এর ওপর কেটে স্বাচ্ছন্দ্য অনুভব করবেন না। তাই বড় আয়তাকার চপিং বোর্ড ব্যবহার করুন।

৩। সবজি ও ফলজাতীয় জিনিস কাটার জন্য কাঠের চপিং বোর্ড ব্যবহার করুন। আর মাংস ও মাছ কাটার জন্য প্লাস্টিকের বোর্ড ব্যবহার করুন। কাঠের বোর্ডে মাছ বা মাংস কাটলে জীবাণু থেকে যাবে, যা পরবর্তীতে কোনো খাবারে ছড়িয়ে যেতে পারে। তাই বোর্ড ব্যবহারে সচেতন থাকুন।

গ) চপিং বোর্ড পরিষ্কার রাখার উপায়

১। ভিনেগার মেশানো পানি দিয়ে চপিং বোর্ড ধোয়ার চেষ্টা করুন। এতে এটি জীবাণুমুক্ত থাকবে।

২। কাঠের চপিং বোর্ডে সপ্তাহে অন্তত একদিন তেল ব্যবহার করুন। এতে জীবাণু জমতে পারবে না।

৩। চপিং বোর্ড সাবান ও লবণ মেশানো পানির মধ্যে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে নিন।

৪। ভেজা চপিং বোর্ড জীবাণু ছড়ায়। তাই সব সময় ধোয়ার পর বোর্ডটি ভালো করে মুছে রাখুন।

৫। যতবারই এই বোর্ডের ওপর কোনো কিছু কাটবেন, সঙ্গে সঙ্গে ধুয়ে রাখবেন।

Advertisement

কমেন্টস