কাঠের তৈরি রান্নার জিনিসপত্র পরিষ্কার করার উপায়

প্রকাশঃ অক্টোবর ১৫, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক-

বর্তমানে রান্নার জন্য কাঠের তৈরি নানান জিনিসপত্র ব্যবহার করা হয়। এগুলো ঝামেলাবিহীনভাবে ব্যবহার করা গেলেও এর অসুবিধাও রয়েছে। সমস্যা হলো রান্নার পরও এগুলো থেকে গন্ধ সহজে যায় না। তবে এসব জিনিস ধোঁয়ার জন্য প্রাকৃতিক উপাদান ব্যবহার করলে এ গন্ধ দূর করার পাশাপাশি এগুলো দেখতেও নতুনের মতো ঝকঝকে লাগবে।

জেনে নিন কাঠের তৈরি রান্নার জিনিসপত্র পরিষ্কার করার ৫টি উপায়-

১। লেবুর রস

গরম পানির মধ্যে লেবুর রস মিশিয়ে কাঠের তৈরি রান্নার জিনিসপত্র ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এবার পানি থেকে তুলে এগুলো শুকনো তোয়ালে দিয়ে মুছে রোদে শুকাতে দিন। এতে দাগ ও গন্ধ দুটোই দূর হয়ে যাবে।

২। ভিনেগার

প্রথমে একটি বাটিতে এক গ্লাস ভিনেগার নিন। এবার এতে ১ টেবিল চামচ মধু মেশান। এরপর এতে একটি সুতির কাপড় ভিজিয়ে পানি ঝরিয়ে রান্নার আসবাবগুলো মুছে নিন। এরপর ভালো করে শুকিয়ে নিন। এগুলো দেখতে নতুনের মতো ঝকঝকে লাগবে।

৩। লবণ

গরম পানির মধ্যে লবণ মিশিয়ে রান্নার আসবাবগুলো পাঁচ মিনিট গরম করুন। এবার পানি থেকে তুলে তোয়ালে দিয়ে ভালো করে মুছে রোদের আলোতে শুকিয়ে নিন। এতে অনেকদিন এগুলো ভালো থাকবে।

৪। বেকিং সোডা

লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। কাঠের তৈরি রান্নার আসবাবগুলোতে এই মিশ্রণ মেখে ১৫ মিনিট রোদে শুকাতে দিন। এবার গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এতে সহজেই এগুলোর দাগ উঠে যাবে।

৫। গরম পানি

যতবার রান্নার জন্য এই কাঠের জিনিসপত্রগুলো ব্যবহার করবেন ততবার গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর ফলে এগুলো পরিষ্কারের জন্য বাড়তি ঝামেলায় পড়তে হবে না।

 

কমেন্টস