যে ৫ টি ভুলে বসার ঘরের সৌন্দর্য নষ্ট হয়

প্রকাশঃ অক্টোবর ১১, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক-

ড্রয়িং রুম বা বসার ঘর একজন অতিথির কাছে আপনার পছন্দ-অপছন্দ, রুচিশীলতা প্রকাশ করে। কারণ এই ঘরটিই প্রথম অতিথিদের দৃষ্টিগোচর হয়। তাই অন্য ঘরের তুলনায় বসার ঘরটি খুব যত্ন সহকারে গুছিয়ে রাখা উচিত। নয়তো ছোটখাটো কিছু ভুলের কারণে ঘরের সৌন্দর্যটাই নষ্ট হয়ে যেতে পারে।

জেনে নিন বসার ঘর সাজাতে যে ৫টি ভুল ঘরের সৌন্দর্যকে নষ্ট করে দেয়-

১। অস্বস্তিকর আসবাব

দেখতে ভালো তাই আপনি অনেক দামি আসবাবপত্র কিনলেন; কিন্তু সেগুলো ব্যবহারে যদি আরাম পাওয়া না যায় তবে কিনে কোন লাভ নেই।  যেমন- অনেক টাকা দিয়ে খুব সুন্দর সোফা সেট কিনলেন কিন্তু সেখানে বসে আরাম নেই। এমন সোফা থাকার চেয়ে না থাকাই ভালো। তাই আসবাব কেনার আগে অবশ্যই দেখে নিবেন সেটা আরামদায়ক কিনা। কারণ অস্বস্তিপূর্ণ আসবাব ঘরের সৌন্দর্য নষ্ট করে।

২। ভুল রং নির্বাচন

ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে সঠিক রং নির্বাচন করা বেশ গুরুত্বপূর্ণ। কিন্তু এই কাজটি করতে গিয়ে অনেকেই ভুল করে থাকেন। তাই আগে আসবাবপত্র ও অন্যান্য জিনিস দিয়ে ঘর সাজান। এরপর অন্যান্য জিনিসের সাথে রঙ মিলিয়ে দেয়াল সাজান। আলো কেমন পড়ে সেদিকে খেয়াল রেখে রং নির্বাচন করতে হবে। কম আলো পড়ে এমন বসার ঘরে উজ্জ্বল রং ব্যবহার করাই ভালো।

৩। সিলিংয়ে ভারী আলোকসজ্জা

অনেকেই মনে করেন বসার ঘরের সিলিং যদি ভারী আলোকসজ্জায় সজ্জিত করা হয় তবে সেটা আভিজাত্যের পরিচয় দেয়। তবে এই ধারনা মোটেও ঠিক নয়। সিলিং এ বড় ঝাড়বাতি বা ভারী আলোকসজ্জা ঘরের সৌন্দর্য বাড়ানোর বদলে উল্টো কমিয়ে দেয়। তাই সিলিং সাজাতে ছোটখাটো লাইট বা ক্রিস্টালের আলোকসজ্জা ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন, তা যেন ঘরের তুলয়ায় খুব বেশি বড় না হয়।

৪। কার্পেটের ভুল মাপ

ড্রয়িং রুমে অনেকেই কার্পেট ব্যবহার করে থাকেন। তাই কার্পেটের সঠিক মাপ সম্পর্কে ধারণা থাকা উচিত।  কার্পেট কেনার সময় ঘরের দৈর্ঘ্যের ব্যাপারে খেয়াল রেখে কিনতে হবে। কারণ কক্ষের তুলনায় ছোট কার্পেট ব্যবহার করলে ঘরটা দেখতে বেমানান লাগবে।

৫। যুগের সাথে তাল মিলিয়ে চলা

নিজের ঘরকে নিজের মতো করে সাজান। অনেকগুলো ট্রেন্ড মেনে চললে তা ঘরের সৌন্দর্য নষ্ট করে দেয়। জানালা আছে এমন ঘরে যে সাজসজ্জা ভালো লাগে জানালা বিহীন ঘরে তা আবার বেমানান লাগে। বেশ বড় ঘরে যা ভালো লাগে, ছোট্ট ছিমছাম ঘরে তা আবার ভালো লাগে না। এসব দিকে খেয়াল রেখেই ঘর সাজানো উচিত।

Advertisement

কমেন্টস