পরিষ্কারক হিসেবে লবণের যত গুণ

প্রকাশঃ অক্টোবর ১০, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক-

রান্নার স্বাদ বাড়াতে লবণের বিকল্প নেই। তবে কেবল রান্নার কাজেই নয়, পরিষ্কারক হিসেবেও লবণ ব্যবহার করা যায়। ঘরের নানা জিনিস পরিষ্কার করতে এটি ব্যবহার করতে পারেন।

জেনে নিন ঘর পরিষ্কারে লবণের ব্যবহার সম্পর্কে-

১। ঘরের বিভিন্ন জিনিস পরিষ্কারের কাজে লবণ ব্যবহার করতে পারেন। চাইলে এর সামান্য ভিনিগার ও লেবুর রস সঙ্গে মিশিয়ে নিতে পারেন। তাহলে যেকোন জিনিস খুব সহজে পরিষ্কার হয়ে যাবে।

২। হাতে পিঁয়াজের গন্ধ দূর করতে লবণের সঙ্গে ভিনিগার মিশিয়ে হাতে ঘষে নিন। গন্ধ দূর হবে। এছাড়া এটি ত্বকের উপর কোনও রঙের দাগ তুলতেও ব্যবহার করতে পারেন।

৩। ননস্টিকের প্যানে রান্নার পোড়া দাগ তুলতে লবণ ব্যবহার করতে পারেন। এজন্য পাত্রের উপর ২ চামচ লবণ দিন। এবার একটি শুকনো কাপড় দিয়ে ঘষতে থাকুন। ধীরে ধীরে দাগ হালকা হয়ে যাবে।

৪। কাটাকাটি করার জন্য ব্যবহৃত চপিং বোর্ড নোংরা হয়ে গেলে লেবুর সঙ্গে লবণ মিশিয়ে ওই মিশ্রণে বোর্ডটি ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। পরে পানি দিয়ে ধুয়ে নিন। একেবারে পরিষ্কার হয়ে যাবে।

৫। তামা, ব্রোঞ্জ ও রুপোর জিনিস পরিষ্কারে লবণের জুড়ি নেই। এক্ষেত্রে লবণ ও ভিনিগারের মিশ্রণে আরো ভালো কাজ করে। মিশ্রণটি ধাতব জিনিসের উপর ভালো করে ঘষে নিন। পরিষ্কার হয়ে গেলে ধুয়ে নিন। এরপর কিছুক্ষণ রোদে রেখে শুকিয়ে নিতে পারেন।

৬। লবণ দিয়ে গাড়ি ও বাড়ির জানালা পরিষ্কার করতে পারেন। এজন্য গরম জলে পরিমাণমতো লবণ মিশিয়ে নিন। এবার এ মিশ্রণে কাপড় ভিজিয়ে তা দিয়ে জানালা মুছে নিন। এ পদ্ধতিতে যেকোন কাঠের জিনিসও পরিষ্কার করতে পারেন।

৭। ঘর সাজাতে অনেকেই ফুলদানিতে রাখেন সিল্ক বা প্লাস্টিকের ফুল। ময়লা পড়লে তার সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তাই সেগুলো নতুনের মতো ঝকঝকে ও পরিষ্কার রাখতে ব্যবহার করতে পারেন লবণ। একটি ব্যাগের মধ্যে ফুল রাখুন। তার উপর ছড়িয়ে দিন কয়েক চামচ লবণ। এবার ব্যাগের মুখ বন্ধ করে বেশ কয়েকবার ভালো করে ঝাঁকিয়ে নিন। ফুল আবার নতুনের মতোই পরিষ্কার হয়ে যাবে।

৮। আধুনিক যুগে খাবার টেবিলে ব্যবহার হয় আধুনিক সরঞ্জাম। খাবার পরিবেশন করা হয় ফাইবারের হালকা প্লেটে। কোনও কারণে তাতেও দাগ পড়তেই পারে। এক্ষেত্রে লবণ ও ভিনিগারের মিশ্রণ প্লেটে ভালো করে মাখিয়ে রাখুন। এভাবে কিছুক্ষণ রেখে দিন। পরে পানি দিয়ে ধুয়ে নিন।

৯। ফ্রিজ পরিষ্কার করতেও লবণ ব্যবহার করতে পারেন। একটি পাত্রে পানি নিয়ে হালকা গরম করে নিন। তাতে পরিমাণমতো লবণ ও সোডা ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি দিয়ে ফ্রিজের ভিতর পরিষ্কার করে নিন। তাতে খাবার ভালো থাকবে এবং ফ্রিজের ভেতরে দুর্গন্ধও হবে না।

 

Advertisement

কমেন্টস