বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

প্রকাশঃ আগস্ট ১, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক-

ভ্রমণপ্রিয় মানুষের সব সময়ের চিন্তা একটাই-নতুন কোন জায়গা ঘুরে দেখা। নতুন দেশ, নতুন জায়গা আর নতুন পরিবেশের সাথে পরিচিত হওয়া তাদের একমাত্র চাওয়া। তাদের সেই নতুনত্ব খোঁজে পেতে নতুন খবর নিয়ে এলো ইউনেস্কো। বহুদিন ধরেই বিশ্ব ঐতিহ্যের স্থানগুলোকে ইউনেস্কো তালিকাবদ্ধ করছে। সম্প্রতি এ তালিকায় আরো নতুন কিছু স্থান যোগ করা হয়েছে।

জেনে নিন স্থানগুলো সম্পর্কে-

১। মিসটেকেন পয়েন্ট, কানাডা

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

কানাডার নিউফাউল্যান্ডের দক্ষিণ-পূর্বের উপকূলবর্তী ১০ মাইল এলাকাতে রয়েছে অসংখ্য ফসিল। আর এগুলো এডিক্যারিয়ান পিরিয়ডের, যেখানে ৪৮০ বছরেরও আগের জীবাশ্ম রয়েছে। এখানে রয়েছে পৃথিবীতে তিন বিলিয়ন বছর আগের প্রাচীন প্রাণীদের জীবনের গুরুত্বপূর্ণ ইতিহাস।

২। আর্কিপিয়েলগো ডে রেভিলেগিগডু, মেক্সিকো

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

মেক্সিকোর প্যাসিফিক অঞ্চলের পশ্চিম উপকূলে রয়েছে সমুদ্রে নিমজ্জিত আগ্নেয়গিরি। তবে সে আগ্নেয়গিরির উচ্চতম স্থানটি সমুদ্রের ওপরেই অবস্থিত। এ অঞ্চলে বিভিন্ন প্রাণী বসবাস করে।

৩। নেভাল ডকইয়ার্ড অ্যান্ড আর্কিওলজিক্যাল সাইটস, অ্যান্টিগুয়া

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

অ্যান্টিগুয়া অ্যান্ড বার্বুডাতে প্রথম বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে চিহ্নিত হয়েছে এ স্থানটি। এখানে রয়েছে জর্জিয়ান স্টাইল বিল্ডিং , যা আফ্রিকানদের জোর করে দাস বানিয়ে পাঠানোর স্মৃতি বহন করছে। এছাড়া এখানে প্রাচীন ডকইয়ার্ড রয়েছে, যা ব্রিটিশ নেভির স্মৃতিবিজড়িত।

৪। দুই মেরিন ন্যাশনাল পার্ক, সুদান

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

সুদানের এ মেরিন ন্যাশনাল পার্ক মূলত দুটি অঞ্চলে বিভক্ত। এর একটি প্রবাল প্রাচীর ও অন্যটিতে রয়েছে ডুবো পাহাড়, উপকূল ও ম্যাংগ্রোভ অরণ্য। অসংখ্য প্রাণী বাস করে এখানে।

৫। লুট মরুভূমি, ইরান

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

ইরানের ডাস্ত-ই লুট মরুভূমি বিশ্বের সবচেয়ে শুষ্ক ও উষ্ণ স্থান হিসেবে বিবেচিত। এ অঞ্চলে জীবনধারণের জন্য এত বিরূপ পরিস্থিতি রয়েছে যে, এখানে কেউ বসবাস করতে পারে না। এমনকি ব্যাকটেরিয়াও এ অঞ্চলে বাস করতে পারে না। এ অঞ্চলে অত্যন্ত শক্তিশালী উষ্ণ বায়ুপ্রবাহ বিদ্যমান। প্রায় আট হাজার বর্গমাইল এলাকাব্যাপী এ অঞ্চলটি বিস্তৃত।

৬। দ্য পার্সিয়ান কোয়ানাট, ইরান

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

ইরানের কোয়ানাট হলো শুষ্ক মৌসুমে পানি সরবরাহের জন্য খননকৃত একসারি টানেল। এতে আরও রয়েছে বহু মাইল পানি সরবরাহের ব্যবস্থা এবং জলাধার। এ ব্যবস্থা ইরানের ঐতিহ্যেরও অংশ হয়ে উঠেছে, যে কারণে একে বিশ্ব ঐতিহ্যের অংশ ঘোষণা করা হয়েছে।

৭। পামপুলহা মডার্ন এনসেমবেল, ব্রাজিল

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

১৯৪০ সালে অস্কার অনুষ্ঠানের জন্য ব্রাজিলের বেলো হরাইজোনেট অঞ্চলে তৈরি হয় অবকাশকালীন সময় কাটানোর উপযোগী বেশ কিছু স্থাপনা। এগুলোর মধ্যে রয়েছে ক্যাসিনো, বলরুম, গলফ ক্লাব ও চার্চ।

৮। কাঞ্চনজংঘা ন্যাশনাল পার্ক, ভারত

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

হিমালয় অঞ্চলের এ কাঞ্চনজংঘা ন্যাশনাল পার্কে রয়েছে অসংখ্য গাছপালা, পাহাড়, লেক ও হিমবাহ। এ পার্কেই রয়েছে বিশ্বের তৃতীয় উচ্চতম শৃঙ্গ।

৯। নালন্দা বিশ্ববিদ্যালয়, ভারত

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

এটি বিশ্বের অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়। আর এ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব এলাকাকে সম্প্রতি বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা করা হয়েছে। এখানে রয়েছে ৮০০ বছরের পুরনো বিশ্ববিদ্যালয়টির নানা নিদর্শন।

১০। নান ম্যাডোল ক্রিমোনিয়াল সেন্টার, মাইক্রোনেশিয়া

.

প্রশান্ত মহাসাগরীয় পনপেই অঞ্চলে ৯৯টি দ্বীপের রয়েছে ১২০০ থেকে ১৫০০ সালে নির্মিত অসংখ্য নিদর্শন। এগুলোর মধ্যে রয়েছে পাথরের প্রাসাদ, মন্দির ও বাড়িঘর। এ অঞ্চলে দারুণ খাল থাকায় তাকে ‘ভেনিস অব দ্য প্যাসিফিক’ বলা হয়।

১১। অ্যানি আর্কিওলজিক্যাল সাইট, তুরস্ক

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

আর্মেনিয়া সীমান্তে তুরস্কের অ্যানি এলাকায় রয়েছে ৯০০ থেকে ১০০০ খ্রিস্টাব্দের বহু নিদর্শন। এগুলোর অনেকগুলোই পরবর্তীতে বিদেশি আক্রমণে ধ্বংস হয়ে গেছে। এখনও অবশ্য কিছু স্থাপনা টিকে রয়েছে, যা বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা করা হয়েছে।

১২। গোরহ্যামস কেভ অন জিব্রাল্টার, যুক্তরাজ্য

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

যুক্তরাজ্যের এ অঞ্চলের গুহায় রয়েছে গুহামানব নিয়ান্ডারথালের নিদর্শন, যা ১,২৫,০০০ বছরের পুরনো বলে ধারণা করা হয়। স্পেনের পশ্চিম উপকূল ও ভূমধ্যসাগরের মুখ হিসেবে পরিচিত এ অঞ্চলটি এবার বিশ্ব ঐতিহ্যের অংশ হয়েছে।

১৩। ফিলিপ্পি আর্কিওলজিক্যাল সাইট, গ্রিস

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

ইউরোপ ও এশিয়ার মধ্যে সংযোগ স্থাপনকারী প্রাচীন রুট গিয়েছিল এ অঞ্চলের ওপর দিয়ে। ফিলিপ্পি স্থাপিত হয় খ্রিস্টপূর্ব ৩৫৬ খ্রিস্টপূর্বাব্দে। এ শহরকে ‘ছোট রোম’ হিসেবে বলা হয়।

১৪। অ্যান্টিকুয়েরা ডোলমেনস, স্পেন

.

স্পেনের এ অঞ্চলের ঐতিহ্যবাহী স্থাপনাগুলো নির্মিত হয়েছে নিওলিথিক ও ব্রোঞ্জ যুগে। দক্ষিণ স্পেনের এ অঞ্চলে রয়েছে বিশাল তিনটি মন্দির ও সংলগ্ন নিদর্শন।

১৫। দ্য আহওয়ার, ইরাক

বিশ্বের ঐতিহ্যময় ১৫টি স্থান

ইরাকের দক্ষিণাঞ্চলের জলাভূমিতে রয়েছে এ অঞ্চলটি। এখানে তিনটি প্রাচীন নিদর্শনসমৃদ্ধ এলাকা রয়েছে। এগুলো হলো উরুক, উর ও চারটি জলাভূমি এলাকা। এ অঞ্চলে মেসোপটেমিয়া সভ্যতার নিদর্শন রয়েছে।

Advertisement

কমেন্টস