মানুষ পরকীয়ায় জড়িয়ে পড়ে ১২ কারণে

প্রকাশঃ জুলাই ১, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক –

একজন মানুষ ভালবেসে অথবা পরিবারের জন্য স্বেচ্ছায় বিয়ে করল, সেই ব্যক্তিটি কি করে বিয়ের পর নিজের পরিবারের নিজের সঙ্গীর কথা না ভেবে জড়িয়ে পরে একটি নতুন প্রেমের সম্পর্কে? কেন মানুষ পরকীয়া প্রেমে আসক্ত হয়?

আসুন জেনে নেই পরকীয়া প্রেম নিয়ে কিছু কথা –

১. মানিয়ে নিতে না পারা :

অনেক সময় দেখা যায় অনেক মানুষই জীবনের ওঠা পড়ার সঙ্গে ঠিক মতো খাপ  খাইয়ে উঠতে পারেন না। আশ্রয় খোঁজেন অন্য কারও কাছে। পরিবারে স্বামী বা স্ত্রী সেই নির্ভরতা দিতে না পারলে, অন্যকোনো নির্ভরযোগ্য জায়গা খোঁজেন অনেকে। ফলে জড়িয়ে পড়েন পরকীয়া সম্পর্কে।

২. অপছন্দের বিয়ে :

বিয়েতে মনের মিল না হওয়ায় বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে বেশি। অনেক সময় বাড়ির চাপে বা কোনো অবাঞ্চিত পরিস্থিতিতে মানুষ মতের অমতে গিয়ে বিয়ে করতে বাধ্য হন। যার ফলস্বরূপ অনেকেই অন্য সম্পর্কের দিকে ঝুঁকে পড়েন।

৩. শারীরিক চাহিদা :

বিবাহিত সম্পর্কে অনেকেই একটা সময়ের পর শারীরিক সম্পর্কে আকর্ষণ হারিয়ে ফেলেন স্বামী-স্ত্রী। এই একঘেয়েমি কাটাতেও অন্য সম্পর্কে জড়িয়ে পড়েন কেউ কেউ।

৪. সম্পর্কে বদল :

সন্তানের বাবা-মা হয়ে যাওয়ার পর অনেক সময়ই স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে বদল আসে। ফলে দুজনের মধ্যের স্বাভাবিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়। এই সময় মানুষ এমন একজনকে চায়, যাকে বন্ধুর মতো পাশে পাওয়া যাবে। ফলে বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন অনেকে।

৫. মানসিক অশান্তি :

দীর্ঘদিনের স্বামী-স্ত্রীর সম্পর্কে অনেক সময়ই মানসিক দূরত্ব তৈরি হয়। মনের শান্তি খুঁজতে গিয়েও অনেকে অন্যের প্রতি আকৃষ্ট হয়ে পড়েন।

৬. ভিন্ন চাহিদা :

অনেক সময় দুজনের মধ্যে জীবনের চাহিদাগুলো নিয়ে দ্বিমত দেখা যায়। এটিও কখনও কখনও পরকীয়ার কারণ হয়ে দাঁড়ায়।

৭. মতবিরোধ :

স্বামী-স্ত্রীর মধ্যে মতবিরোধ হওয়া খুবই সাধারণ ঘটনা। কিন্তু এটাই যখন তীব্র আকার ধারণ করে তখন অনেকেই পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়েন।

৮. উচ্ছ্বাসের অভাব :

আপনার উল্টোদিকের মানুষটি ম্রিয়মান হলে বা তাঁর জীবন নিস্তরঙ্গ হলে অনেক সময়ই তা অন্য মানুষটির প্রকৃতির সঙ্গে মেলে না। ফলে মানুষ অন্য কারওর মধ্যে সেই উন্মাদনাগুলো খোঁজার চেষ্টা করেন।

৯. ইচ্ছাগুলো না মেলা :

অনেক সময়ই ইচ্ছা-অনিচ্ছার মিল না হওয়ায় মানুষ এমন কাউকে খোঁজে যাঁর সঙ্গে তাঁর ইচ্ছাগুলো মিলবে।

১০. অর্থনৈতিক দায়বদ্ধতা :

চার দেয়ালের মধ্যে হাজার রকম অর্থনৈতিক দায়বদ্ধতার মধ্যে হাঁফিয়ে ওঠে মানুষ। পরকীয়া সম্পর্কে এই দায়িত্বগুলো কম থাকায় অনেকেই এই সম্পর্কে মানসিক শান্তি খুঁজে পান।

১১. উচ্চাকাঙ্ক্ষা :

অনেক সময় কিছু সুবিধালোভী মানুষ উচ্চপদের জন্য বা অন্য কোনো লালসাতেও এই ধরনের সম্পর্কে জড়িয়ে পড়েন।

১২. অল্প বয়সে বিয়ে :

দেখা গেছে, যাঁদের ২০ পেরোতে না পোরোতেই বিয়ে হয়ে যায়, তাঁদের ক্ষেত্রে পরিণত বয়সে গিয়ে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ার প্রবণতা বেশি থাকে।

Advertisement

কমেন্টস