নয়া সিদ্ধান্ত রেলের, বাড়বে যাত্রীদের সুবিধা, চাপে কর্মীরা

প্রকাশঃ নভেম্বরে ১৩, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

হাতে আর আড়াই মাসের মতো সময়। ২০১৮ সালের ৩১ জানুয়ারি থেকে সমস্ত স্তরের কর্মীদের জন্য চালু হচ্ছে আধার নির্ভর বায়োমেট্রিক অ্যাটেনডেন্স। দেরিতে কাজে যোগ দিতে অভ্যস্ত কর্মীদের নিয়মে বাঁধতেই এই ব্যবস্থা। এর মাধ্যমে বেসরকারি সংস্থার মতো রেলেও কোন কর্মী কখন কাজে যোগ দিচ্ছেন, কতক্ষণ কাজ করছেন সব জানতে পারবে কর্তৃপক্ষ।

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, ইতিমধ্যেই রেলের সমস্ত ডিভিশন, জোন, মেট্রো রেল, রেলওয়েজ ওয়ার্কশপে নির্দেশ পাঠানো হয়েছে। চলতি মাসের মধ্যেই সর্বত্র বায়োমেট্রিক যন্ত্রও পাঠানো হবে।

এক রেল কর্তা জানিয়েছেন, শুধু দেরিতে আসা নয়, অনুপস্থিত কর্মীদের তথ্যও এতদিন ঠিক ভাবে পাওয়া যেত না। সে সব নিশ্চিত করতেই এই কড়াকড়ি ব্যবস্থা।

নভেম্বরের মধ্যেই সর্বত্র যন্ত্র পাঠানো হবে। দ্বিতীয় দফায় জানুয়ারি মাসের মধ্যে সর্বত্র বায়োমেট্রিক ব্যবস্থা কার্যকর করতে হবে। যাত্রী পরিষেবা বাড়ানো এব‌ং রেলের কাজে গতি আনতেই এমন উদ্যোগ। আশা করা হচ্ছে কর্মীদের আসা-যাওয়ার উপরে এই আধুনিক নজরদারির ব্যবস্থা কার্যকর হবে।

এখন এই ব্যবস্থা রেলের বড় দফতরগুলিতে থাকলেও সর্বত্র নেই। এবার সব রেলকর্মীকেই এই ব্যবস্থার আওতায় আনা হবে। বায়োমেট্রিক যন্ত্রের উপরে যাতে কোনও কারিকুরি না করা হয় সেটা নিশ্চিত করতে সিসিটিভি ক্যামেরা বসানোরও নির্দেশ দিয়েছে রেল।

কমেন্টস