এইডস রোগীর রক্ত দিয়ে আঁকা প্রিন্সেস ডায়ানার চিত্র ভাইরাল

প্রকাশঃ জুলাই ২০, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক-

এক সময় সারা বিশ্বের মানুষের স্বপ্নমানবী প্রিন্সেস ডায়ানার একটি প্রতিকৃতি ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়ায় পেছনে যদিও লুকিয়ে রয়েছে অন্য একটি কারণ। চমৎকার অঙ্কন প্রণালীর জন্য বিস্ময় ছড়িয়েছে চিত্রটি। তার চেয়েও বড় কথা ছবিটি আঁকা হয়েছে রক্ত দিয়ে!

ডায়ানা ব্রিটেনের রাজপরিবারের বধূ হলেও তিনি জীবনের বেশিরভাগ সময়টাই কাটিয়েছেন জনসাধারণের মধ্যে। শ্রেণী বিভেদ ভুলে এইডস রোগীদের সঙ্গেও হাত মেলাতে দ্বিধাবোধ করেননি তিনি। তাছাড়া তার মধ্যে ছিল নানা মানবিক গুন।

১৯৮৭ সালে প্রিন্সেস এক এইডস আক্রান্ত রোগীর সঙ্গে হাত মেলান। ডায়ানার এই কীর্তি সেই সময় একটি জোরালো বার্তা বহন করেছিল। আর এই কারণেই এইডস নিয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা বাড়াতে এইডস আক্রান্ত এক ব্যক্তির রক্ত দিয়ে অঙ্কন করা হয় তার ছবি।

ছবিটি আঁকা হয়েছে এইচআইভি আক্রান্ত রক্ত আর হীরক চূর্ণ দিয়ে। সেই ছবিটিই এখন সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে গেছে।

জানা যায়, চিত্রটির শিল্পীর নাম কোনোর কলিন্স। এইডস নিয়ে যে গতানুগতিক ধারণা রয়েছে, তা তিনি বদলাতে চান। তাই ছবি আঁকার জন্য এইডস আক্রান্ত মানুষের রক্তই বেছে নেন তিন। সেই সঙ্গে নেন হীরার চূর্ণ।

সামাজিক মাধ্যমে ছবিটি পোস্ট করে তিনি লিখেছেন, যখন ডায়না এইচআইভি রোগীর সঙ্গে হাত মিলিয়েছিলেন, তখন পুরো বিশ্ব বিস্মিত হয়েছিল। বহুযুগ পর, এইচআইভি স্টিগমা এখনও বর্তমান। মানুষের জানা দরকার কারো সঙ্গে মিশলেই এই রোগ ছড়ায় না কারণ এটা ছোঁয়াচে নয়।

কমেন্টস