কাতারে রমজান মাসে ৬ ঘণ্টার বেশি কাজ করালে শাস্তি

প্রকাশঃ মে ১৭, ২০১৮

হাসান বখস, কাতার থেকে-

পবিত্র রমজান মাসে কাতারের সরকারি প্রতিষ্ঠানগুলোয় প্রতি কার্যদিবসে সকাল নয়টা থেকে দুপুর দুটা পর্যন্ত কাজের জন্য পাঁচ ঘণ্টা সময় নির্ধারণ করা হয়েছে। আর বেসরকারি কোম্পানি বা প্রতিষ্ঠানগুলো যেন কর্মীদের দিয়ে রমজান মাসে ছয় ঘণ্টার বেশি কাজ না করায়, সে ব্যাপারে নির্দেশ দিয়েছে কাতারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রম এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়।

১৪ মে প্রকাশিত এক বিবৃতিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, যেসব বেসরকারি প্রতিষ্ঠান পবিত্র রমজান মাসে কর্মী বা শ্রমিকদের দিয়ে ছয় ঘণ্টার বেশি কাজ করাবে, সেসব প্রতিষ্ঠানের কর্মীরা চাইলে এর বিরুদ্ধে মন্ত্রণালয়ে অভিযোগ জানাতে পারেন। কাতার শ্রম মন্ত্রণালয়ের হটলাইন নাম্বার, ইমেইল অথবা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো ব্যবহার করে মন্ত্রণালয়কে অবহিত করা যাবে।

কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান এই নির্দেশ অম্যন্য করলে কর্মীরা যেন অভিযোগ জানাতে দেরি না করেন, সে ব্যাপারেও তাগিদ দিয়েছে কাতার শ্রম মন্ত্রণালয়। কারণ, এটি কাতারের শ্রম আইনের স্পষ্ট লঙ্ঘন।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, কর্মীদের অধিকার লঙ্ঘনের যে কোনো বিষয়ে কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্মী অভিযোগ করলে অভিযোগকারীর গোপনীয়তা রক্ষা করে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেবে মন্ত্রণালয়।

কমেন্টস