ইসরাইলি স্নাইপারদের গুলি; অল্পের জন্য প্রাণে বাঁচলেন আলজাজিরা সাংবাদিকেরা

প্রকাশঃ মে ১৫, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

গাজা সীমান্তে কাজ করার সময় ইসরাইলি স্নাইপারদের গুলি ও টিয়ার গ্যাস গ্রেনেডের আঘাত থেকে অল্পের জন্য বেঁচে গেছেন আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার একজন সাংবাদিক।

টুইটারে প্রকাশিত নাটকীয় ভিডিওতে দেখা যায়, আলজাজিরার আন্তর্জাতিক প্রতিবেদক হোদা আব্দেল-হামিদ গুলির আঘাত থেকে বাঁচতে ক্যামেরার সামনে মাথা নিচু করে বসে পড়েন।

ভিডিওতে দেখা যায়, রিপোর্টাররা ঝাঁপিয়ে পড়ে টিয়ারশেলের আঘাত থেকে বাঁচার চেষ্টা করছেন এবং শেলের ধোঁয়ায় নিঃশ্বাস নিতে না পেরে কাশছেন।

টুইটারে ভিডিওটি পোস্ট করে আব্দেল-হামিদ লেখেন, ‘সাংবাদিকদের আক্রমণ করে গাজা সমস্যার সমাধান হবে না।’

‘এই ঘটনা যখন ঘটেছে, তখন সীমান্তের বেড়া থেকে দূরে ছিলাম এবং আমাদের আশেপাশে কেউ ঢিল ছুড়ছিল না বা অন্য কিছু করছিল না। মানুষ নিরাপদ দুরত্বে দাঁড়িয়ে দেখছিল। কিন্তু সেখানে কেউ নিরাপদ নয়, সীমান্তের বেষ্টনীর কাছেও না তা থেকে দূরেও না’ যোগ করেন তিনি।’

হামিদের আরেকটি ভিডিওতে দেখা যায়, ইসরাইলি ড্রোন থেকে আলজাজিরার কর্মীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস শেল ফেলা হচ্ছে। ওই জায়গায় পাশাপাশি বেশ কয়েকটি ক্যামেরা ও সংবাদকর্মীকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

সোমবার যুক্তরাষ্ট্রের ইসরাইল দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার সময় গাজায় ইসরাইল সীমান্তের কাছে প্রায় ৫০ হাজার ফিলিস্তিনি জড়ো হন। এসময় বিক্ষুব্ধ ফিলিস্তিনিদের ওপর গুলি, বোমা ও টিয়ারশেল নিক্ষেপ করায় কমপক্ষে ৬০ জন নিহত ও দুই সহস্রাধিক আহত হয়েছেন।

কমেন্টস