রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের সম্পর্ক সবচেয়ে খারাপ অবস্থানে

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়া ইস্যুকে কেন্দ্র করে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্ক সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি আরো বলেন, যোগাযোগ মাধ্যমের অভাবে পশ্চিমের সঙ্গে রাশিয়ার সম্পর্ক শীতল যুদ্ধের চেয়েও খারাপ পর্যায়ে এসে দাঁড়িয়েছে।

এই সময় তিনি সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত এলাকায় বাশার আল আসাদ সরকারের দ্বারা ব্যবহৃত হওয়া রাসায়নিক অস্ত্রের কথা অস্বীকার করেন। তিনি বলেন, ব্রিটেন, ফ্রান্স এবং যুক্তরাজ্য মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমের সূত্র ধরে এই সব অজুহাত দাঁড় করাচ্ছে। ল্যাভরভ প্রশ্ন তোলেন, রাসায়নিক অস্ত্র প্রতিরোধ সংস্থা-(ওপিডব্লিউসি) এর তদন্ত দল সিরিয়াতে পরীক্ষার আগেই কেন মার্কিন জোট বিমান হামলা চালাল?

অন্যদিকে ওপিডব্লিউসি এর ব্রিটিশ প্রতিনিধিদল অভিযোগ করে রাশিয়া এবং সিরিয়া তাদের প্রবেশের অনুমতি দেয় নি। কিন্তু রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই ধরনের অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন। মস্কো নিরপেক্ষ তদন্তকে সবসময়ই সমর্থন করে আসছে। এটি ব্রিটেনের একটি নতুন অজুহাত ছাড়া আর কিছুই না।’ তিনি আরো বলেন, ‘বিমান হামলা করবে বলেই রাসায়নিক অস্ত্র ব্যবহারের তদন্তে উদ্দেশ্যমূলকভাবে দেরী করা হচ্ছিল। জাতিসংঘ থেকে অনুমতি না নেয়ায় এবং যুক্তরাষ্ট্রের বিমান হামলার উদ্দেশ্য তাদের প্রতিরোধ করেছিল। আমি নিশ্চয়তা দিতে পারি রাশিয়া এই বিষয়ে কোন হস্তক্ষেপ করে নি।’

কিন্তু ব্রিটিশ রাষ্ট্রদূত পিটার উইলসন নেদারল্যান্ডের হেগে এক সংবাদ সম্মেলনে বলেন, জাতিসংঘ তাদের তদন্তের অনুমতি দিয়েছিল কিন্তু তারা দৌমায় পৌছতে ব্যর্থ হয় কারণ সিরিয়া এবং রাশিয়া তাদের নিরাপত্তা দিতে অস্বীকৃতি জানায়। তবে হেগের রুশ দূতাবাস জানায়, আমরা আগেই বলেছি, রাশিয়া ওপিডব্লিউসি’র কোন কাজে হস্তক্ষেপ করবে না’।

কমেন্টস