তানজানিয়ার বন্যায় নিহত ১১

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক :

তানজানিয়ার বাণিজ্যিক রাজধানী দার ইস-সালেমে বন্যায় অন্তত ৯জন ও মাওয়ানজা শহরে আরো ২জন নিহত হয়েছে। ভারি বর্ষণে অনেক স্থাপনা ধ্বংস হয়েছে এবং শহর প্লাবিত হওয়ায় স্কুল ও সরকারি প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে। আঞ্চলিক কমিশনার পল মেকোন্ডা হতাহতের খবরটি নিশ্চিত করেছেন।

শনিবার শহরটি প্লাবিত হতে শুরু করলে অধিক হতাহত রোধে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে মেকোন্ডা। প্রতিষ্ঠানগুলোর অবকাঠামো ধ্বংস যাওয়ায় বাচ্চাদের স্কুলে না পাঠাতে অবিভাবকদেরও বুঝানো হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

নিচু এলাকাগুলো বেশি প্লাবিত হওয়ায় সেসব এলাকার অধিবাসীদের উচু এলাকায় স্থানান্তর করা হচ্ছে। তাই সকল অধিবাসীকে যথাসম্ভব দ্রুত উচু এলাকায় আশ্রয় নিতে আহ্বান করেছেন মেকোন্ড।

সাধারণত মার্চ-এপ্রিলে দেশটিতে একটু বেশি বৃষ্টি হয় কিন্তু এবছর অত্যধিক বৃষ্টি হওয়ায় হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়ে গভর্নরের দফতর। ‘তানজানিয়ার মেট্রোলজিক্যাল এজেন্সি’ (টিএমএ) ভারত মহাসাগরের পার্শবর্তী এলাকাগুলোতে ভারি বর্ষণের সতর্কতা দিয়েছে। সতর্ক সংকেতের আওতায় থাকা এলাকাগুলোর মধ্যে তানজানিয়ার জাঞ্জিবার, টাঙ্গা, লিন্দি ও মাতওয়ারা অঞ্চলকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কমেন্টস