ট্রাম্পকে অনুসরণ করে নয়, জাতীয় স্বার্থেই সিরিয়ায় হামলা: মে

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক :

আমরা শুধু আমাদের জাতীয় স্বার্থে সিরিয়ায় হামলা চালিয়েছি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনুসরণের জন্য নয়। এমনটাই বলেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে।

পার্লামেন্টের অনুমতি ছাড়া সিরিয়া আক্রমণ প্রসঙ্গে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে দেয়া ভাষণে এ কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। নিজের ভাষণে মে আবারও দোমায় রাসায়নিক হামলা চালানোর জন্য সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে দায়ী করেন।

তিনি বলেন, ‘আমরা পরিষ্কার জানি এর জন্য দায়ী কারা। আমাদের ইন্টালিজেন্স নিশ্চিত করেছে সিরিয়ান জান্তাই এই হামলা চালিয়েছে।’ট্রাম্পের নির্দেশেই ব্রিটেন হামলা চালিয়েছে এমন অভিযোগ উড়িয়ে দিয়েছেন থেরেসা মে। তিনি বলেন নিজেদের জাতীয় স্বার্থেই মধ্যপ্রাচ্যের দেশটিতে হামলায় অংশ নিয়েছে যুক্তরাজ্যের যুদ্ধবিমান।

কোন বিদেশীর নির্দেশে নয়। তিনি আরো জানান তাদের পক্ষে কোনো মানুষকে রাসায়নিক হামলায় ধুঁকে ধুঁকে মরতে দেখা সম্ভব না।নিজের বক্তব্যে বিরোধী দলীয় নেতা জেমি করবিনের বক্তব্যেরও তুমুল সমালোচনা করেন।

তিনি জানান সিরিয়ার গৃহযুদ্ধে নাক গলানো বা আসাদ সরকারের পতন ঘটাতে তারা সিরিয়ায় হামলা চালাননি। তাদের উদ্দেশ্য ছিল আসাদের রাসায়নিক কর্মসূচি বন্ধ করতে সীমিত পরিসরে হামলা চালানো। এই ক্ষেত্রে নিজেদের সফল দাবী করেন তিনি।

কমেন্টস