‘রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর পরিস্থিতি স্নায়ুযুদ্ধের চেয়েও খারাপ’

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়া ও পশ্চিমা দেশগুলো এখন স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও খারাপ এক পরিস্থিতির মুখোমুখি বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। সিরিয়ার সরকারের বিরুদ্ধে রাসায়নিক গ্যাস ব্যবহারের অভিযোগ নিয়ে যখন রাসায়নিক অস্ত্রনিরোধ সম্পর্কিত আন্তর্জাতিক সংস্থার এক বৈঠকে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর তীব্র বাদানুবাদ চলছে, তখন লাভরভ এ কথা বললেন।

সিরিয়ায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সের একযোগে হামলাকে আগ্রাসন আখ্যা দিয়ে তিনি বলেন, পরিস্থিতি এখন খুবই বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে।সিরিয়ার দৌমায় কথিত যে রাসায়নিক হামলার জবাবে পশ্চিমা দেশগুলোর ওই হামলা, তার পেছনে বাশার আল আসাদ সরকারের কোনো হাত থাকার কথা তিনি অস্বীকার করেন।

রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর মধ্যে নতুন স্নায়ুযুদ্ধের আশঙ্কা নিয়ে কথাবার্তা হচ্ছে অনেক দিন ধরে। কিন্তু সম্প্রতি দুপক্ষের সম্পর্কের যে মারাত্মক অবনতি ঘটেছে, তাতে সেই আশঙ্কা এখন আরও জোরালো উঠেছে।

ঠিক এ রকম এক পটভূমিতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, এর একটা প্রধান কারণ দুপক্ষের মধ্যে আলোচনা বা যোগাযোগের কোনো চ্যানেল বা মাধ্যম না থাকা, যা স্নায়ুযুদ্ধের সময় ছিল। তিনি এ জন্য অবশ্য দায়ী করেন ব্রিটেনসহ পশ্চিমা দেশগুলোকে।

তিনি বলেন, পশ্চিমা দেশগুলোর ওপর যেটুকু আস্থা বা বিশ্বাস অবশিষ্ট ছিল, এখন সেটিও হারিয়ে ফেলছে রাশিয়া। লাভরভের ভাষায়, আসলে আমাদের পশ্চিমা বন্ধুদের ওপর অবশিষ্ট বিশ্বাসও হারিয়ে ফেলেছি। পশ্চিমা দেশগুলো খুবই অদ্ভুত কিছু যুক্তির ভিত্তিতে চলছে। তারা আগে শাস্তি দিয়ে দিচ্ছে, এর পর প্রমাণ খোঁজার জন্য তদন্ত করছে।

তিনি বলেন, রুশ অর্থনীতি হয়তো নাজুক অবস্থার মধ্যে রয়েছে, কিন্তু নতুন কোনো মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হলেও তা মোকাবেলা করার সক্ষমতা তাদের আছে।

কমেন্টস