প্রকাশ্যে চুমু খেলেন মার্কিন সিনেটর, অতঃপর…

প্রকাশঃ মার্চ ১৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক :

প্রকাশ্যে এক নারীকে চুমু খেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক সিনেট সদস্য। আর এরপরই সেই চুমু খাওয়ার ছবিটি ভাইরাল পড়ে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু চুম্বন দৃশ্য প্রকাশ্যে আসতেই, নিজে থেকেই পদত্যাগ করলেন রিপাবলিকান সিনেট সদস্য বিল ডিক্স।

ভিডিওতে দেখা যাচ্ছে বারের টুলে বসে এক নারীর সঙ্গে গল্পে মেতেছেন বিল ডিক্স। একটা সময় ওই নারীকে চুমু খেতে শুরু করেন তিনি। চুম্বনকা- নিয়ে হইচই হলেও অভিযোগে হতাশ বিরোধী ওই নারী।

মার্চের প্রথম সপ্তাহের ঘটনা হলেও সোমবার ভিডিওটি প্রকাশ্যে আসে।সমালোচনা এড়াতে প্রায় সঙ্গে সঙ্গেই পদত্যাগপত্র জমা দেন বিল ডিক্স। আদৌ তাঁর পদত্যাগ গ্রাহ্য হচ্ছে কিনা তা বোঝা যাবে বুধবার।

তবে ইতিমধ্যেই রিপাবলিকান চেম্বারের তরফে বিল ডিক্সের বিরুদ্ধে পদক্ষেপ শুরু গেছে। সোমবার বিকেলেই রিপাবলিকান ওয়েবসাইট বিলের জীবনপঞ্জী বাদ দিয়ে দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে সিনেটের কূটনীতিক এক বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে এই চুম্বনকা-কে গুরুতর বিষয় বলে উল্লেখ করেন। একই সঙ্গে বলা হয়েছে যে কোনওরকম দায়িত্ব নিতেই অপারগ বিল ডিক্স।

এরপরেই বিলের বিরুদ্ধে বৈষম্য ও যৌন হেনস্তার অভিযোগ আনা হয়। অনেকের মতে, এমন পদক্ষেপের পরে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন ওই সিনেট সদস্য। যদিও চুম্বনকাণ্ডের আগুনকে চাপা দিতে টাকা দিয়ে সমঝোতার চেষ্টা হয়েছিল। সেই সমঝোতার অর্থমূল্য ধরা হয় ১.৭৫ মিলিয়ন ডলার।

জানা গেছে, যার বিরুদ্ধে চুম্বনকাণ্ডের অভিযোগ, সেই বছর পঞ্চান্নর বিল ডিক্স বিবাহিত। তিনি বংশগতভাবে কৃষক। কৃষক বংশের তৃতীয় প্রজন্মই হলেন বিল। তাঁর নির্বাচনী এলাকার মধ্যে পড়ছে বাটলার, গ্রান্ডি, হার্ডিন এলাকা। ১০ বছর ধরে তিনি লোয়া হাউসে ছিলেন।

তারপর নির্বাচনে হেরে যান, সালটা ২০০৬। ফের ২০১০-এ লোয়া সিনেটে তিনি নির্বাচিত হন। তারপর ২০১৩ সিনেট সদস্যের নেতৃত্বে রয়েছেন বিল ডিক্স।এদিকে বিলের পদত্যাগের আগেই সিনেটের পক্ষ জানানো হয়, চুম্বনকাণ্ড সংক্রান্ত অভিযোগে হতাশ হয়েছেন ওই নারী। এমনকী, মার্কিন সিনেটে আসতেও চেয়েছিলেন তিনি। তবে বিলের পদত্যাগ নিয়ে কোনওরকম মন্তব্য করতে রাজি হননি।

কমেন্টস