মুকেশের টাকায় ভারত চলবে ২০ দিন!

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক :

বিশ্বের শীর্ষ ধনীরা নিজেদের অর্থে কতদিন সরকার চালাতে পারবেন তার সমীক্ষা চালিয়েছে ব্লুমবার্গ। ২০১৮ রবিনহুড ইনডেক্সে বলা হচ্ছে, ভারতের শীর্ষ ধনকুবের মুকেশ আম্বানি দেশকে নিজ অর্থে ২০ দিনের জন্য পরিচালনা করতে পারবেন।

বিশ্বের শীর্ষ ধনী জেফ বোজেস তার অর্থে যুক্তরাষ্ট্র সরকারকে মাত্র ৫ দিনের জন্য সচল রাখতে পারবেন। ২০১৭ সালের ডিসেম্বরের শেষ দিকে থাকা বিশ্বের শীর্ষ ধনীদের অর্থের হিসাবে মঙ্গলবার এ পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। তালিকায় থাকা বিশ্বের ৪৯ দেশের মধ্যে মাত্র চারজন নারী।

আমাজনের কর্ণধার বিশ্বের শীর্ষ ধনী জেফ বোজেস তার ৯৯০০ কোটি ডলার সম্পদ দিয়ে যুক্তরাষ্ট্র সরকারের কার্যক্রম পাঁচদিন চালাতে পারবেন। সাইপ্রাসের ধনকুবের জন ফ্রেডরিকেন সবচেয়ে বেশি ৪৪১ দিন তার সরকারের ব্যয় বহন করতে পারবেন।

তার সম্পদের পরিমাণ মাত্র ২৩৬০ কোটি ডলার। এরপর হংকংয়ের ধনকুবের লি কাং সিং ১৯১ দিন সরকার চালাতে পারবেন। বিশ্বের ২৩তম এ ধনীর সম্পদের পরিমাণ ৩৪৭০ কোটি ডলার। বিশ্বের ১৬তম ধনী জ্যাক ম্যা তার ৪৫৫০ কোটি ডলার দিয়ে চীনকে চারদিন চালাতে পারবেন।

মেক্সিকোর শীর্ষ ধনী কার্লোস স্লিম তার ৬২৮০ কোটি ডলারে দেশকে ৮২ দিন পরিচালনা করতে পারবেন। ফ্রান্সের ধনকুবের বার্নার্ড আরনল্ট তার ৬৩৩০ কোটি ডলার সম্পদ দিয়ে দেশকে ১৫ দিন সচল রাখতে পারবেন।

১৯৭০ কোটি ডলার সম্পদের মালিক অ্যালেক্সাই মোরদাশভ তার দেশ রাশিয়ার কার্যক্রম ১৪ দিনের জন্য চালু রাখতে পারবেন।

কমেন্টস